টিউমার ভেবে পেটে অস্ত্রোপচার করে বের হলো ‘সেদ্ধ ডিম’

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২০

টিউমার ভেবে পেটে অস্ত্রোপচার করে বের হলো ‘সেদ্ধ ডিম’

অনলাইন ডেস্ক: কয়েকমাস ধরেই তলপেটের ব্যথায় ভুগছিলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার দমদমের ৫২ বছরের এক ব্যক্তি। সেই সঙ্গে প্রস্রাবের সময় জ্বালাপোড়া ভাবও ছিল তার। তবে কিছুতেই সেই ব্যথা না কমায় গত বৃহস্পতিবার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি।

হাসপাতালে ভর্তির পর চিকিৎসকেরা প্রাথমিকভাবে মনে করেন, মূত্রথলিতে সংক্রমণের জন্য ওই ব্যক্তির তলপেটে ব্যথা হতে পারে। পরে রোগীর আল্ট্রাসনোগ্রাফি করা হয়। সেই রিপোর্ট দেখে চিকিৎসকেরা মনে করেন, মূত্রথলিতে টিউমার থাকার কারণে তলপেটে ব্যথা হচ্ছে। তাই সিটি স্ক্যানও করানো হয়। সেই রিপোর্টে মূত্রথলির পাশাপাশি টিউমারের অবস্থান খাদ্যনালীতে দেখা যায়। রিপোর্ট দেখে অস্ত্রোপচারের সিদ্ধান্ত হয়। কিন্তু অস্ত্রোপচার করার পর হতবাক হয়ে যান চিকিৎসকরা। রোগীর তলপেট থেকে বের করা হয় প্রায় পাঁচ সেন্টিমিটার লম্বা ‘সেদ্ধ ডিম’।
গতকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) ভারতের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে এমনটাই অবিশ্বাস্য ঘটনা ঘটেছে।

চিকিৎসকেরা বলছেন, দেহতন্তুর সঙ্গে চর্বি-ক্যালসিয়াম জমাট বেঁধে ডিমের মতো আকার ধারণ করে। ডিমের মতো অংশটির পেছন দিকটা ইঁদুরের মতো হওয়ায় বাংলায় একে ‘পেটের মধ্যে ইঁদুর’ও বলা যেতে পারে। সাধারণত, পুরুষদের ক্ষেত্রে অ্যাপেন্ডিক্স গলে বা বৃহদন্ত্রের গা থেকে মাংস খসে এ ধরনের ডিমের মতো আকার নেয়। অন্যদিকে, নারীদের ক্ষেত্রে জরায়ুর গা থেকে ছোট টিউমার খসে এ ধরনের টিউমার তৈরি হতে পারে।
চিকিৎসকরা জানান, আসলে দেহের অঙ্গ বৃদ্ধি পেয়েই তা সেদ্ধ ডিমের আকার ধারণ করেছে। ভারতে এমন ঘটনা বিরল। চিকিৎসকদের পরিভাষায় এই রোগের নাম ‘পেরিটোনিয়াল লুজ বডিস বা পেরিটোনিয়াল মাইস’। খবর: আনন্দবাজার পত্রিকা।


মুজিব বর্ষ

Pin It on Pinterest