বাচ্চা না হওয়ার প্রবলেমটা হাজবেন্ডের, কিন্তু দায়টা বহন করতে হচ্ছে আমাকেই

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২১

বাচ্চা না হওয়ার প্রবলেমটা হাজবেন্ডের, কিন্তু দায়টা বহন করতে হচ্ছে আমাকেই

টলিউডের পরিচালক রিঙ্গো ব্যানার্জির পরিচালনায় ‘আ রিভার ইন হ্যাভেন’ নামে একটি চলচ্চিত্রে অভিনয় করছেন বাংলাদেশের আলোচিত অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। বিশাখা নামে মধ্যবয়সী এক নারীর ভূমিকায় দেখা যাবে তাকে। সিনেমায় মিথিলার স্বামীর চরিত্রে অভিনেতা ববি চক্রবর্তী অভিনয় করবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। গঙ্গা নদী নিয়ে ভারতের প্রচলিত ধারণাকে উপজীব্য করে নির্মিতব্য এ সিনেমার গল্পও লিখেছেন রিঙ্গো; এতে মানুষের ভালোবাসা, বন্ধুত্ব ও ধোঁকাকে ক্যামেরার সামনে তুলে আনছেন তিনি।

সিনেমার গল্পটা এরকম: ‘বিয়ের পর বহু বছর কেটে গেলেও স্বপন ও বিশাখার সংসারে কোনো সন্তান আসে না। বিশাখাকে অনরবত দোষারোপ করেন তার স্বামী। অনেক সময় গায়ে হাতও তোলেন। ভালোবাসার কারণে একে অপরকে ছাড়তেও পারেন না। একপর্যায়ে তারা বারাণসী আসেন ঠাকুরের আশীর্বাদ নেওয়ার জন্য। আর সেসময়ই মিথিলার সঙ্গে দেখা হয় তার প্রাক্তন প্রেমিক ও শিক্ষক কৌশিকের সঙ্গে। এই কাহিনীকে ঘিরেই আগাতে থাকে ছবির পরের দৃশ্য।

চরিত্রটি বেশ পছন্দ হয়েছে এই মিথিলার। ছবিটিতে তার চরিত্র প্রসঙ্গে বলেন, ‘ম্যারেড মেয়ে, বাচ্চা হয় না। সামাজিক-পারিবারিক চাপ রয়েছে এটা নিয়ে। মানে চারপাশ থেকে সাইকোলজিক্যাল টানাপড়েন রয়েছে চরিত্রটির ভেতর। সামহাউ পিতৃতান্ত্রিক সমাজের প্রতিচ্ছবিও উঠে আসবে আমার মাধ্যমে। কারণ, বাচ্চা না হওয়ার প্রবলেমটা হয়তো হাজবেন্ডের। কিন্তু দায়টা বহন করতে হচ্ছে আমাকেই! এরমধ্যেও নিজের একটা আলাদা জীবন খুঁজে নেওয়ার চেষ্টা থাকে। মোটামুটি এমনই একটি চরিত্র।’

ছবিটির পরিচালক রিঙ্গো জানান, সেপ্টেম্বর থেকেই ভারতের বাণারসী এলাকায় সিনেমার শ্যুটিং শুরু করবেন। চিত্রগ্রহণ ও ব্যাকগ্রাউন্ড স্কোরের দায়িত্বও সামলাবেন এ নির্মাতা। মিথিলা এর আগে টালিগঞ্জের পরিচাল রাজর্ষি দে’র পরিচালনায় ‘মায়া’ সিনেমার দৃশ্যধারণ শেষ করেছেন; সিনেমাটির ডাবিং চলছে। বাংলাদেশে অনন্য মামুনের পরিচালনায় ‘অমানুষ’ নামে একটি সিনেমার দৃশ্যধারণ শেষ করেছেন তিনি।


মুজিব বর্ষ

Pin It on Pinterest