বাংলাদেশে দ্রুতই করোনাভাইরাসের টিকা তৈরি করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

বাংলাদেশে দ্রুতই করোনাভাইরাসের টিকা তৈরি করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে দ্রুতই করোনাভাইরাসের টিকা তৈরি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। ইতোমধ্যে দেশে আড়াই কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইন্সটিটিউট বিলের ওপর বিরোধীদলীয় সংসদ সদস্যদের জনমত যাচাইয়ের আলোচনার পর দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমরা শুধু ভ্যাকসিন আনছি না, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব দেশে করোনার ভ্যাকসিন তৈরি করতে। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। অতি দ্রুত দেশে ভ্যাকসিন তৈরি করা হবে। ইতোমধ্যে আড়াই কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। দেড় কোটি মানুষকে ডাবল ডোজ দেয়া হয়ে গেছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি সমালোচনা পছন্দ করি। কারণ এটা আমাকে শক্তিশালী করে। এই সমালোচনা অবশ্যই সঠিক হতে হবে।

তিনি আরও বলেন, চীন থেকে ৬ কোটি ডোজ টিকার নিশ্চয়তা পাওয়ার পর দেখলাম, এই টিকা আনতে দুই থেকে তিন হাজার কোটি টাকা দরকার। আমি প্রধানমন্ত্রীকে বললাম, আমরা ৬ কোটি ডোজ টিকা আনতে পারি কিন্তু এই পরিমাণ টাকা লাগবে। প্রধানমন্ত্রী বললেন, টাকা যত লাগুক টিকা নিয়ে আস। আমরা কোভ্যাক্স থেকে ৫ কোটি টিকা পাব। সব মিলিয়ে ১৬ কোটি ভ্যাকসিনের অর্ডার আছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার যে উন্নতি হয়েছে, হাসপাতালের সার্ভিস ক্ষমতার যে উন্নতি হয়েছে, করোনার সময় সেটা বোঝা গেছে। কেউ চিকিৎসার জন্য দেশের বাইরে যায়নি, যেতে পারেনি। দেশে মানুষ চিকিৎসা নিয়েছেন। কোভিড, নন কোভিড, ডেঙ্গু সব চিকিৎসাই দেশে হয়েছে। আমরা ১২০টি সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করেছি। করোনার চিকিৎসা ভালো হয়েছে বলেই আজ মৃত্যুর সংখ্যা ৩৫-এ নেমেছে। যেখানে অ্যামেরিকায় এখন দেড় হাজার মানুষ করোনায় মারা যাচ্ছে, ভারতে মারা যাচ্ছে। বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য বাড়তি টাকা নেওয়া হচ্ছে—সংসদ সদস্যদের এই অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, প্রাইভেট মেডিক্যাল কলেজে আঠোরো লাখ টাকা ধরে দেওয়া আছে। কেউ এর বেশি নিলে সেটা আমাদের অবহিত করলে ব্যবস্থা নেবো।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest