জঙ্গিবাদের মতো কিশোর গ্যাংও এ দেশ থেকে নির্মূল করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

জঙ্গিবাদের মতো কিশোর গ্যাংও এ দেশ থেকে নির্মূল করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জঙ্গিবাদের মতো কিশোর গ্যাংও এ দেশ থেকে নির্মূল করা হবে। এ ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি অভিভাবকদেরও এগিয়ে আসতে হবে। আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মধুবাগে বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কমপ্লেক্স অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ দেশে একসময় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় জঙ্গিবাদের উত্থান হয়। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর এলিট ফোর্স র‌্যাবের সাহসী এবং সুদক্ষ কর্মকাণ্ডের কারণে জঙ্গিবাদ অনেকাংশে নিয়ন্ত্রণে আছে। তাদের আর মাথাচাড়া দিয়ে ওঠার কোনো সক্ষমতাও নেই। ঠিক তেমনই সম্প্রতি মাথাচাড়া দিয়ে ওঠা কিশোর গ্যাংকেও একইভাবে নির্মূল করা হবে। তিনি বলেন, এজন্য র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত আছে। কিশোর গ্যাং ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকেও এগিয়ে আসতে হবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আমি যখন এসএসসি পাস করেছি তখন আমার বয়স ছিল ১৫ বছর। বর্তমানে যারা নিয়মিত পড়াশোনা করেন ১৮ বছর বয়সে তারা বিশ্ববিদ্যালয়ে চলে যায়। আমাদের মনে হয় ১৮ বছরের এ সময়সীমা চিন্তাভাবনা করার সময় এসেছে। আন্তর্জাতিক একটি আইনের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় সমন্বয় করে এটি করা হয়েছে। কিন্তু এর ফলে কিশোর অপরাধ দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর বেগ পেতে হচ্ছে, তাই বিষয়টি নিয়ে নতুন করে ভাবনার সময় এসেছে।

তিনি বলেন, আমাদের কিশোররা নানা ধরনের অপরাধে জড়িয়ে যাচ্ছে। আমাদের শঙ্কার বিষয় ছিল, করোনাকালে স্কুল-কলেজ বন্ধ থাকবে, সবাই বসে থাকবে। তবে এ সময়ে কিশোরদের নিয়ে যে শঙ্কাটা ছিল ততখানি হয়নি, আমাদের দেশ অনেক দেশের তুলনায় ভালো আছে। অভিভাবকদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী অনুরোধ জানিয়ে বলেন, সময় থাকতে সন্তানকে উপযুক্ত শিক্ষা দিন, তাদের সঙ্গে কথা বলুন। সন্তানরা কোথায় যাচ্ছে, কি করছে খেয়াল করুন। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। তবে আপনি যদি আপনার সন্তানের প্রতি যদি খেয়াল না রাখেন তাহলে এটি আমরা কখনও পারব না।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest