গুচ্ছ ভর্তি পরীক্ষায় দুই জীবনযোদ্ধার স্বপ্নজয়ের চেষ্টা

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষায় দুই জীবনযোদ্ধার স্বপ্নজয়ের চেষ্টা

মোঃ হাবিবুর রহমান ,হাবিপ্রবি প্রতিনিধি(দিনাজপুর):

শারীরিক প্রতিবন্ধকতা জয় করে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেন দুই শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী।

দৃষ্টি প্রতিবন্ধী হয়েও উচ্চশিক্ষিত হওয়ার স্বপ্ন দেখেন মোখলেছুর রহমান । শারিরীক প্রতিবন্ধকতা তাঁর কাছে বাঁধাই হতে পারেনি। শনিবার (১৩ আগস্ট) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) কেন্দ্রে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের পরীক্ষায় (গুচ্ছ)অংশ নিয়েছে দৃষ্টি প্রতিবন্ধী মোখলেছুর রহমান ।

অন্যদিকে আরেক শিক্ষার্থী দুই হাত না থাকায় পা দিয়ে লিখে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ড. এম এ.ওয়াজেদ ভবনে।

জন্মগতভাবে দৃষ্টি প্রতিবন্ধী মোখলেছুরের বাড়ি উত্তরের জেলা দিনাজপুরের পার্বতীপুর উপজেলায়।শত চ্যালেঞ্জ মোকাবেলা করে মোখলেছুর অংশ নিয়েছে গুচ্ছের মানবিক বিভাগের ভর্তি পরীক্ষায়।

দৃষ্টি প্রতিবন্ধী মোখলেছুর রহমানের জন্য হাবিপ্রবি প্রশাসনের পক্ষথেকে কৃষি অনুষদের ডিনের কার্যালয়ে বিশেষ ব্যবস্থা করা । মোখলেছুরের পরীক্ষার জন্য শ্রুতিলেখকের ব্যবস্থাও করে দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।কোন ধরনের দুর্ভোগ ছাড়াই পরীক্ষায় দেয়ার মতো সুন্দর পরিবেশ তৈরি করে দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান মোখলেছুর।

মোখলেছুর দিনাজপুর সিটি কলেজ থেকে কৃতিত্ত্বের সাথে উচ্চমাধ্যমিক পাশ করেন।বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য ফোকাস কোচিং সেন্টার থেকে প্রস্তুতি নিয়েছেন।কিন্তু কলেজে বেইল পদ্ধতিতে পড়াশোনার সুযোগ থাকলেও ভর্তি পরীক্ষা প্রস্তুতিতে সেই সুযোগ ছিলো না।বন্ধুদের সহায়তায় নিয়েছেন পরীক্ষা প্রস্তুতি। কোচিং থেকে যে শীট দিতো সেগুলো বন্ধুরা পড়ে শোনাতেন।কখনো কখনো বন্ধুরা রেকর্ড করে পাঠিয়ে দিতেন মোখলেছুরের ফোনে।এভাবেই নিয়েছেন স্বপ্ন জয়ের প্রস্তুতি।

মোখলেছুর জানান,গুচ্ছ (মানবিক বিভাগ)পরীক্ষা ভালো দিয়েছি।আশা করছি ভালো ফলাফল আসবে।তবে আমাদের মতো দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পরীক্ষায় সময় বাড়িয়ে দিলে ভালো হতো।আমাদেরকে শ্রতিলেখক প্রশ্ন পড়ে শোনার পর আমাদের ভাবতে হয়,কোন কোন সময় একবারেই অনেকে বুঝতে পারি নাহ।এজন্য একটু সময় বেশি প্রয়োজন।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বিসিএস ক্যাডার হওয়ার ইচ্ছা জানান অদম্য মোখলেছুর। তিনি বলেন আমার অনেকদিনের স্বপ্ন বিসিএস ক্যাডার হওয়ার।বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের একজন বড় কর্মকর্তা হয়ে মানুষের সেবা করতে চাই।আশা করছি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবো তবে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ না পেলে দিনাজপুর সরকারি কলেজ থেকে পড়াশোনা করে স্বপ্ন জয়ের চেষ্টা চালিয়ে যাবো।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest