যশোর-৬ ও বগুড়া-১ আসনে ভোট ১৪ জুলাই

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

যশোর-৬ ও বগুড়া-১ আসনে ভোট ১৪ জুলাই

বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী ১৪ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এই তথ্য জানান।

মো. আলমগীর বলেন, ‘নতুন করে কোনো মনোনয়নপত্র জমা,দাখিলের প্রয়োজন নেই। যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল,সে অবস্থা থেকেই আবার সব কার্যক্রম শুরু হবে।’

বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে গত ২৯ মার্চ ভোটগ্রহণ হওয়ার কথা থাকলেও করো’না’ভা’ইরাসের কারণে ওই ভোট স্থগিত করা হয়। কিন্তু নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। ফলে পুনরায় নির্বাচনের পথে হাঁটছে ইসি।

আগামী ১৫ জুলাই বগুড়া-১ আসনে ও ১৮ জুলাই যশোর-৬ আসনে নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে। ফলে তাঁর আগেই নির্বাচন সম্পন্ন করতে হবে ইসিকে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে, ‘সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।

তবে শর্ত থাকে যে,যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে,কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়,তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে।’


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest