ইতালিতে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে।

প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০

ইতালিতে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে।

আন্তর্জাতিক ডেস্ক :ইংল্যান্ড থেকেই করোনার এই নতুন রূপ ইতালিতে আসে। এরইমধ্যে ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে দেশটি। ইতালিতে করোনা মহামারিতে ১৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৬৯ হাজারের বেশি। ইউরোপের মধ্যে সর্বপ্রথম করোনা নিয়ন্ত্রণে ইতালি প্রশংসা পেলেও দ্বিতীয় ঢেউয়ে তা ম্লান হয়ে গেছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, এরইমধ্যে ইংল্যান্ড থেকে আগতদের মাধ্যমে নতুন ধরনের করোনা ছড়িয়েছে দেশটিতে। নতুন এ ভাইরাস ছড়িয়ে পড়ার খবরে ইতালি প্রবাসী বাংলাদেশিরাও শঙ্কায় রয়েছেন।

এ বিষয়ে এক প্রবাসী বাংলাদেশি বলেন, নতুন যে করোনা ভাইরাসের কথা শোনা যাচ্ছে, তা নিয়ে আমরা খুবই আতঙ্কের মধ্যে রয়েছি।

আরেক প্রবাসী বলেন, ইতালি সরকার ডিসেম্বরের ২৪ তারিখ থেকে জানুয়ারির ৬ তারিখ পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে।

ইতালিসহ বেশ কয়েকটি দেশের সাথে বিমান যোগাযোগ বন্ধ থাকায় বিপাকে পড়েছে ইংল্যান্ডে স্থায়ীভাবে বসবাসে ইচ্ছুক প্রবাসীরা। ৩১ ডিসেম্বরের মধ্যে ইংল্যান্ডে অবস্থান করতে না পারলে ইউরোপিয়ান ইউনিয়নের কোন নাগরিক স্থায়ীভাবে বসবাসের সুযোগ হারাবেন।

এদিকে ইইউ এর অনুমোদনের পর ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ইতালির মেডিসিন এজেন্সি । ২৭ ডিসেম্বর থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে দেশটিতে।
ইতালিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৭৭ হাজার ৩৭০ জন। ভাইরাসটি মারা গেছে ৬৯ হাজার ৪৪২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ লাখ ১ হাজার ৫৭৩ জন।

করোনায় মৃত ও আক্রান্তের আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়াল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার (২৩ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭ কোটি ৮৩ লাখ ৬১ হাজার ৯৫৬ জন। ভাইরাসটিতে মারা গেছে ১৭ লাখ ২৩ হাজার ৮৩২ জন। সুস্থ হয়েছেন ৫ কোটি ৫১ লাখ ২৩ হাজার ২০৭ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest