ইংল্যান্ডে অনুষ্ঠিত কারাতে বিশ্বকাপে চতুর্থ বারের মতো রেকর্ড করেছেন বাংলাদেশি কামাল উদ্দিন জ্যাকি।

প্রকাশিত: ৮:২৯ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

ইংল্যান্ডে অনুষ্ঠিত কারাতে বিশ্বকাপে চতুর্থ বারের মতো রেকর্ড করেছেন বাংলাদেশি কামাল উদ্দিন জ্যাকি।

বিশেষ প্রতিবেদন:
লন্ডনের ক্রাউলি কে টু ইনডোর স্টেডিয়ামে ২১, ২২, ২৩ জুলাই ২০২৩ অনুষ্ঠিত মার্শাল আর্ট বিশ্ব চ্যাম্পিয়শিপে মোঃ কামাল উদ্দিন জ্যাকির নেতৃত্বে ১৮ জনের বাংলাদেশ সোতকান কারাতে অ্যাসোসিয়েশন দল অংশগ্রহ করে। ওয়ার্ল্ড ইউনিয়ন অফ মার্শাল আর্ট ফেডারেশন এর আয়োজনে মার্শাল আর্টের এ বিশ্ব আসর, এতে অংশ নিচ্ছে তুরষ্ক, ফিলিপাইন, নেপাল, ভারত, শ্রীলঙ্কা, ওয়েলস সহ ১৯ টি দেশ।

বাংলাদেশ থেকে বিশ্ব আসরে রেফারি করছেন মোঃ কামাল উদ্দিন জ্যাকি। একজন বাংলাদেশী হিসেবে এটি তার চতুর্থ বিশ্বকাপে অংশগ্রহণের রেকর্ড। উল্লেখ্য তিনি ২০১২ সালে ইন্ডিয়া, ২০১৬ ইন্দোনেশিয়া, ও 2021 সালের নভেম্বরে দুবাই তে অনুষ্ঠিত বিশ্বকাপ আয়োজনে বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে পৃথিবীর বহু দেশে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করেছেন। সিঙ্গাপুর ও জাপানে কারাতের উপর উচ্চতর প্রশিক্ষণ নেয়া কামাল উদ্দিন জ্যাকি ১৯ সালে কোরিয়ায় অনুষ্ঠিত তোর জাতি কারাতে প্রতিযোগিতায় স্বর্ণপদক অর্জন করেছিলেন। তার দল এবার বিশ্বকাপে তিনটি রৌপ্য পদক অর্জন করে। কাতা ইভেন্ট ১৫ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে রৌপ্য পদক অর্জন করেন লন্ডনে অবস্থান করা বাংলাদেশ দলের খেলোয়াড় ত্বোয়াহা আব্দুল্লাহ বিন কামাল যিনি ইতিপূর্বে সাউথ এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদকধারী ছিলেন এছাড়াও জাতীয় প্রতিযোগিতায় একাধিক স্বর্ণপদক আছে তার অর্জনে। ওয়াহিদুর রহমানের ৩৫ থেকে ৫০ বছর বিভাগে রৌপ্য, ও বাংলাদেশী বংশদ্ভুত লন্ডনে জন্ম নেয়া আয়ান রহমান কুমিতেতে রৌপ্য পদক জেতেন।

এই মার্শাল আর্ট বিশ্ব চাম্পিয়নশীপে ১০২৪ জন খলোয়াড় অংশ নিচ্ছে। একসাথে ৫০০ বোর্ড ভাঙ্গার রেকর্ড গড়ে গ্রীনেশ বুক অফ ওয়ার্ল্ড এ নাম তুলতে যাচ্ছে আয়োজক সংগঠন ওয়ার্ল্ড ইউনিয়ন অব মার্শাল আর্ট ফেডারেশন। কারাতে, তায়কোয়ান্ডো, কবুডো এবং জুকুরেন এই চারটি স্টাইলের প্রতিযোগীতা শেষ হলো বিভিন্ন দেশ থেকে আসা ৪ জন গ্রান্ড মাস্টারের সম্নাননা প্রাপ্তির মধ্য দিয়ে। বাংলাদেশ দলের কোচ ও দলনেতা কামাল উদ্দিন জ্যাকি বলেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা ১৮ জনের সবাই স্থায়ী লন্ডনে অবস্থান করছেন। সময় সংক্ষিপ্ত থাকায় এবং অল্প সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ভিসা প্রাপ্তির জটিলতা বিবেচনা করে লন্ডনে অবস্থিত বাংলাদেশীদের নিয়েই এবারের বাংলাদেশ টিম গঠন করা হয়। স্বর্ণপদক না পাওয়া ও এত বড় দলের মাত্র তিনটি রৌপ্য পদক পাওয়া নিয়ে তিনি বলেন, মাত্র দু-তিন দিনের ক্যাম্পিং করে পুরনো কারাতে দল নিয়ে গঠিত এ টিম যদি তিন মাস ট্রেনিং করতে পারতো তবে হয়তো ফলাফল আরো অনেক ভালো হতো।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest