প্রতিবন্ধী শিশুদের বাংলা ভাষার চর্চায় বিশেষ আলোচনা l

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

প্রতিবন্ধী শিশুদের বাংলা ভাষার চর্চায় বিশেষ আলোচনা l

নেত্রকোনা প্রতিনিধি: বায়ান্নের ভাষা সৈনিকদের মহান আত্মত্যাগ পেয়েছি মাতৃভাষা বাংলা । আত্মত্যাগের এই ইতিহাস সাধারণ শিক্ষার্থীরা সহজে বুঝলেও বিশেষ চাহিদা সম্পন্ন অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিষয়টি কঠিন । এই শিক্ষার্থীদেরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের তাৎপর্য, ভাষার গুরুত্ব ও ভাষার চর্চায় নেত্রকোনার দুর্গাপুরে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিশেষ আলোচনা সভা ।

রবিবার পৌর শহরের বিরিশিরি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের রুসা বাংলাদেশের আয়োজনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ আলোচনা সভা আয়োজন করা হয় । শিক্ষক, রাজনৈতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি সহ উপস্থিত অতিথিরা ভাষার তাৎপর্য তুলে ধরেন শিক্ষার্থীদের মাঝে । আলোচনা সভা শেষে প্রায় শতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকের মাঝে দেয়া হয় পুষ্টিকর খাবারও ।

আলোচনা সভায় রুসা বাংলাদেশের নির্বাহী পরিচালক নুরে আলমের সঞ্চালনায় বিরিশিরি টেকনিকাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাফিয়া সুলতানা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জেলা সমাজসেবা কার্যালয় ‌রফিকুল ইসলাম । এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক বিরিশিরি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর কালচারাল একাডেমী শরবিন্দু সরকার স্বপন, ওসি দুর্গাপুর থানা শাহ্ নুর এ আলম, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, ঢাকাস্থ দুর্গাপুর সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সজল চক্রবর্তী, সহ সভাপতি উপজেলা আওয়ামী লীগ স্বপন সান্যাল প্রমূখ ‌।

প্রতিবন্ধী শিক্ষার্থীরা জানায়, আজকে আমরা জেনেছি কিভাবে আমরা বাংলা ভাষা পেয়েছি । আমাদের ভাষার জন্য রক্ত দিয়েছিলেন সালাম-বরকত সহ ভাষাসৈনিকরা তাও আজ স্যারের মুখ থেকে জানতে পেরেছি ।

অভিভাবক দীপক দাস জানান, সাধারণ শিক্ষার্থীরা কোন বিষয় সহজেই বুঝলেও প্রতিবন্ধী শিক্ষার্থীরা তা বুঝতে পারেনা । তাদেরকে তাদের মতো করে বোঝাতে হয় । আজকে শিক্ষার্থীর জন্য এই বিশেষ আলোচনা সভা অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে আমরা মনে করি । তারাও ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছে ।

এদিকে অনুষ্ঠানের আয়োজকরা বাংলাদেশের নির্বাহী পরিচালক নুরুল আলম জানান, আরো সব সময়ই প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে কাজ করি । একুশে ফেব্রুয়ারির এই দিনেই বাঙালির সন্তান না বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষা বাংলাকে ছিনিয়ে এনেছিলেন । এই ইতিহাস প্রতিটি প্রতিবন্ধী শিক্ষার্থীর কাছে সহজ ভাবে তুলে ধরতেই আমাদের এই আয়োজন ।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest