মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ব্যয় ৭৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ l

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ব্যয় ৭৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ l

নিজস্ব প্রতিবেদক :আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সরকারি হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবার আওতা ৫০ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

কমিটি সূত্র জানায়, গত বছরের ৯ আগস্ট রাজাকারের তালিকা তৈরি করতে ছয় সদস্যের উপ-কমিটি গঠন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এরপর থেকে রাজাকারের তালিকা সংগ্রহের কাজ শুরু করে। রাজাকারদের তালিকা প্রস্তুতি নিয়ে আলোচনাকালে জানানো হয়, জেলা-উপজেলা থেকে এ পর্যন্ত দুই হাজার ৫০৪ জন রাজাকারের এসেছে। নামগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল প্রণীত খসড়া আইনটি সংসদে পাস হলে ওই তালিকা প্রকাশ করা হবে।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শাজাহান খান সাংবাদিকদের জানান, রাজাকারদের নামগুলো সংশ্লিষ্ট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেরিফাই হয়ে আসছে। তারপর তালিকা করা হচ্ছে। আইনটা হয়ে গেলে তালিকা প্রকাশ করা হবে। আগামী স্বাধীনতা দিবসের আগে ওই তালিকা প্রকাশ করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

এ বিষয়ে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, রাজাকারের তালিকা নিয়ে সংসদীয় কমিটি কাজ অব্যাহত রেখেছে। কমিটি এ সংক্রান্ত আইনটি সংশোধনের জন্য অপেক্ষা করছে। আইনটা হয়ে গেলেই কমিটিতে আসা তালিকা প্রকাশ করা হবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest