বঙ্গবন্ধু বিশ্বে সকল মুক্তিকামী মানুষের জন্য আইকন হয়ে আছেন: ড. কলিমউল্লাহ

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২১

বঙ্গবন্ধু বিশ্বে সকল মুক্তিকামী মানুষের জন্য আইকন হয়ে আছেন: ড. কলিমউল্লাহ

শিহাব মন্ডল,স্টাফ রিপোর্টার: শোকাবহ ১৫ আগস্ট ও জানিপপ-এর ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)-এর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট)জানিপপ-এর ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও শোকাবহ ১৫ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা করেন।

ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সবমসয় গণমানুষের পক্ষে লড়াই করে গেছেন। ছাত্রাবস্থায় থাকতেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে ছাত্রত্ব হারান। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ও নিপীড়িত মানুষের পক্ষে তিনি লড়াই করে গেছেন। সেজন্য বিশ্ব দরবারে তাঁকে আইডল হিসেবে বিবেচনা করা হয়।

এছাড়াও সভাপতি তাঁর বক্তব্যে জানিপপ-এর বর্তমান ও সাবেক কার্যনির্বাহী সদস্য, সাধারণ সদস্য, বিভাগীয় সমন্বয়কারী, ন্যাশনাল ভলেনটিয়ার এবং শুভাকাঙ্ক্ষীদের অত্র প্রতিষ্ঠানের সাথে কাজ করার জন্য অভিনন্দন জানান। তিনি বলেন, নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান এবং সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে জানিপপ গত দুই যুগের বেশি সময় ধরে দেশে এবং বিদেশে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে।

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের উপ-পরিচালক (প্রকাশনা) ড. মোঃ আতাউর রহমান।
ড. আতাউর রহমান বলেন, প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের প্রতি বঙ্গবন্ধুর উৎসাহ ও উদ্দীপনা ছিলো। বঙ্গবন্ধুর উদ্যোগের কারণেই দিনাজপুর জেলার সীতাকোট বিহার খননের কাজ হাতে নেয়া হয়েছে।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন ন্যাশনাল ভলেনটিয়ার ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রভাষক ড. উম্মে আয়মান লিজা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ জনাব মনিরুজ্জামান, ন্যাশনাল ভলেনটিয়ার যথাক্রমে আফসানা সনি, মোঃ এহতেরামুল হক, মোঃ কামাল উদ্দিন, শামসুন্নাহার লাভলী, মোহাম্মদ হাবিবুর রহমান এবং আব্দুল্লাহ আল তোফায়েল। জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) এর ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও শোকের মাস উপলক্ষ্যে সাত মাসব্যাপী ভার্চুয়াল আলোচনা সভায় জানিপপ-এর ন্যাশনাল ভলেনটিয়ারগণ বঙ্গবন্ধুর অবদান ও আত্নত্যাগ অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest