জুলহাস-তনয় হত্যা মামলার রায় ঘোষণা, ৬ জঙ্গির মৃত্যুদণ্ড

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

জুলহাস-তনয় হত্যা মামলার রায় ঘোষণা, ৬ জঙ্গির মৃত্যুদণ্ড

ঢাকায় যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডির কর্মকর্তা জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যা মামলায় ৬ জঙ্গির মৃত্যুদণ্ড এবং ২ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। আজ সকালে জুলহাজ- তনয়কে হত্যার ঘটনায় দায়ের করা মামলার আসামিদের আদালতে আনা হয়। বেলা ১১টা ২৫ মিনিটে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের কোর্ট প্রাঙ্গণে তাদের হাজির করা হয়।

এ মামলার আসামিরা হলেন- মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, মওলানা জুনায়েদ আহম্মেদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ। এদের মধ্যে মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ পলাতক রয়েছেন। বাকি চার আসামিকে আজ কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছে।

এর আগে গত ২৩ আগস্ট ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত রায় ঘোষণার জন্য ৩১ আগস্ট দিন ধার্য করেন। ২০১৯ সালের ১২ মে জিয়াসহ আট জনের বিরুদ্ধে কলাবাগান থানায় দায়ের করা মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে ঢুকে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে মামলা দায়ের করেন। জুলহাজ মান্নান বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। তনয় লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারের সঙ্গে জড়িত ছিলেন।


মুজিব বর্ষ

Pin It on Pinterest