শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর জেএসসি-জেডিসি’র বিষয়ে সিদ্ধান্ত !

প্রকাশিত: ৭:৫১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২১

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর জেএসসি-জেডিসি’র বিষয়ে সিদ্ধান্ত !

করোনার মহামারির কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে কয়েকদফা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলেও তা আর বাস্তবায়ন হয়নি। তবে সম্প্রতি প্রধানমন্ত্রীর ঘোষণার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হচ্ছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

গতকাল রোববার (৫ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বসলে এ সিদ্ধান্ত আসে।বৈঠক শেষে ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়টি জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৈঠকে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ২০২১ এবং ২০২২ সালের এসএসসি, এইচএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হবে। বাকীদের সপ্তাহে একদিন করে ক্লাস নেওয়ার কথা বলা হয়।

শিক্ষামন্ত্রীর রোববারের বৈঠকে এসএসসি, এইচএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা জানালেও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। যদিও গত বছর করোনার কারণে এসব শ্রেণির শিক্ষার্থীদের অটোপাসের মাধ্যমে নবম শ্রেণিতে উঠানো হয়।

জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়ার বিষয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। ফলে এ বিষয়ে কোনো নির্দেশনা পায়নি শিক্ষাবোর্ডগুলো।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এ পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনো কোনো নির্দেশনা পাওয়া যায়নি। মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেলে প্রস্তুতি শুরু করা হবে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ারও চেষ্টা করা হচ্ছে। এ জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। আর যদি পরীক্ষার সিদ্ধান্ত হয় তখন হয়তো অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরও নিয়মিত ক্লাস হতে পারে।


মুজিব বর্ষ

Pin It on Pinterest