কুড়িগ্রামে নদী বাঁচাও, প্রাণ প্রকৃতি মানুষ বাঁচাও সংলাপ অনুষ্ঠিত

প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১

কুড়িগ্রামে নদী বাঁচাও, প্রাণ প্রকৃতি মানুষ বাঁচাও সংলাপ অনুষ্ঠিত

সাইফুর রহমান শামীম ,কুড়িগ্রাম : নদী বাঁচাও, প্রাণ প্রকৃতি মানুষ বাঁচাও শ্লোগানে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র অববাহিকায় বসবাসকারী মানুষদের নিয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার কুড়িগ্রামের টেরেডহোম হলরুমে গণ উন্নয়ন কেন্দ্রের আয়োজনে ব্যবসায়ী, জেলে, কৃষক, উন্নয়ন কর্মীরা ও সংবাদকর্মীদের নিয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় উন্নয়ন সংস্থা সলিডারিটির নির্বাহী প্রধান এসএম হারুন অর রশিদ লাল। আরা উপস্থিত ছিলেন প্রকল্প সম্বয়কারী শাহানাজ পারভীন, প্রকল্প কর্মকর্তা বখতিয়ার হোসেন প্রমুখ।
সংলাপে নদীপাড়ের ভুক্তভোগীরা জানান, নদীর নাব্যতা সংকটের কারনে শুকনা মৌসুমে পানি থাকে না আবার বর্ষা মৌসুমে ভয়াবহ বন্যার সৃষ্টি হয় এবং নদী ভাঙ্গন তীব্র হয়ে উঠে। এতে করে নদী পাড়ের মানুষজন বসতবাড়ী ফসলী জমি হারিয়ে নি:স্ব হয়ে পড়েছে। অন্যদিকে শুকনা মৌসুমে নদীতে মাছ না পাওয়ায় পেশা বদলাতে হচ্ছে ছেলেদেরও। আগে নদীর পানিতে কৃষি কাজ করতে পারলেও এখন তা সম্ভব হচ্ছে না।
এ অবস্থায় নদী ড্রেজিং ও শাসনের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে এনে নদী পাড়ের মানুষদের বাঁচাতে সরকারের নিকট আহবান জানান সংলাপে অংশগ্রহনকারী নদী পাড়ের বিভিন্ন শ্রেণি পেশার মানুষসহ অতিথিরা।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest