কুড়িগ্রামে শ্রমিক সংকট কাটাতে হার্ভেস্টারে শষ্য কর্তন

প্রকাশিত: ৬:১৫ পূর্বাহ্ণ, মে ২০, ২০২২

কুড়িগ্রামে শ্রমিক সংকট কাটাতে হার্ভেস্টারে শষ্য কর্তন

সাইফুর রহমান শামীম,, কুড়িগ্রাম ।। কুড়িগ্রামে কৃষিতে শ্রমিক সংকট কাটাতে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে শষ্য কর্তন হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের বিসিক শিল্পনগরী এলাকায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সদর ইউএনও মো. রাসেদুল হাসান, সদর কৃষি অফিসার মো. জাকির হোসেন প্রমুখ।

সদর উপজেলা কৃষি অফিসার মো. জাকির হোসেন জানান, সরকারি উদ্যোগে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের একসাথে বীজ বপন, সার প্রয়োগ ও পরিচর্যা এবং এক সাথে কর্তনে সমালয় ভিত্তিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে কুড়িগ্রাম সদর ও নাগেশ্বরী উপজেলায় ১৭১ জন কৃষককে সম্পৃক্ত করা হয়।

তিনি আরও জানান, এ সময় স্থানীয় কৃষকদের চাহিদা মোতাবেক ১০০ একর জমিতে হাইব্রীডজাত ন্যাশনাল এগ্রোর জিনকরাজ বোরো ধানের বীজ সরবরাহ করা হয়। বীজ বপনে শ্রমিকদের বদলে রাইস ট্রান্স প্লান্টার মেশিন ব্যবহার করা হয় এবং ধান কর্তনেও কম্বাইন হার্ভেস্টার মেশিনের সহযোগিতা নেওয়া হয়েছে। এতে খরচ সাশ্রয় হচ্ছে। যেখানে এক একর জমি কর্তনে শ্রমিকদের ১০ থেকে ১২ হাজার টাকা খরচ দিতে হয়। সেখানে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে মাত্র ৫ থেকে ৬ হাজার টাকা খরচ হয়। ফলে শ্রমিকের উচ্চ মূল্য ও শ্রমিক সংকট কাটাতে কৃষকদের মেশিনের মাধ্যমে চারা রোপণ ও কর্তনে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যাতে অন্যান্য কৃষকরাও উদ্বুদ্ধ হয়।

এ ব্যাপারে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, দুটি উপজেলায় কৃষি প্রণোদনার মাধ্যমে সমালয় ভিত্তিক বোরো চাষাবাদ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে কৃষকরা একসাথে জমিতে চারা রোপণ করবেন। একসাথে সার প্রয়োগ ও পরিচর্যা করবেন এবং একসাথে ধান কর্তন করবেন। এই সমালয় ভিত্তিকে কাজ করা হলে কৃষকদের খরচ সাশ্রয় হবে এবং উৎপাদনও বৃদ্ধি পাবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest