যশোরের বাজার থেকে উধাও হুইলচেয়ার, বিপাকে রোগীরা

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, জুন ১৬, ২০২২

যশোরের বাজার থেকে উধাও হুইলচেয়ার, বিপাকে রোগীরা

যশোর অফিসঃ হুইল চেয়ার এক ধরনের চাকাযুক্ত চেয়ার যা সাধারণতঃ স্বাভাবিকভাবে চলাচলে অক্ষম ব্যক্তিগন ব্যবহার করে থাকেন। এ ধরনের চেয়ারের সাহায্যে পঙ্গুত্ব বরণকারী, প্রতিবন্ধী, পক্ষাঘাত গ্রস্হ, মারাত্মক অসুস্থ ব্যক্তি এক স্থান থেকে অন্যত্র যাতায়াত করেন। অক্ষম ব্যক্তি তার নিজস্ব হাতের সাহায্যে চাকায় ধাক্কা দিয়ে এ চেয়ারটি পরিচালনা করে থাকেন। এছাড়াও, অন্য কোন ব্যক্তি চেয়ারের পিছনে ধাক্কা দিয়ে কিংবা স্বয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক মটরের সাহায্যে গমন করেন। চলাচলে অক্ষম ব্যক্তিদের জন্য অত্যবশ্যকীয় এই চেয়ারটি হঠাৎ করেই বাজার থেকে উধাও হয়ে গেছে। বেশি টাকা দিয়েও মেলানো যাচ্ছে না হুইলচেয়ার।

গতকাল যশোরের হুইলচেয়ারের সবচেয়ে বড় মোকাম বঙ্গবাজার ঘুরে দেখা যায় কোনো দোকানে একটাও হুইলচেয়ার নেই যেখানে অন্য সময় সারি সারি চেয়ার সাজানো থাকতো।

খোঁজ নিয়ে জানা যায়, এবারের ঘোষিত বাজেটে আমদানি করা হুইলচেয়ারের দাম কমানো হয়েছে। ব্যবসায়ীরা কমদামে বেচবেন না বলেই এর কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম আরও বাড়ানোর চেষ্টা করছেন।

হুইলচেয়ারের পাইকারি বিক্রেতা বঙ্গবাজারের ব্যবসায়ী রনি সার্জিক্যালের মালিক আরিফুল ইসলাম জানান, চায়না থেকেই বাংলাদেশের প্রায় সব হুইলচেয়ার আমদানি করা হয়। ডলারের দাম বৃদ্ধি সাথে ক্যারিং খরচ বেড়ে যাওয়ায় এখন আমরা মাল আমদানি করছি কম। কিছুদিন পরে বাজারে হুইলচেয়ার পাওয়া যাবে তবে দাম আগের থেকে বাড়বে। এদিকে বেশ কয়েকজন ক্রেতা চেয়ার কিনতে এসে না পেয়ে হতাশ হয়ে ফিরে যান। প্রয়োজনীয় এই জিনিসটা যাতে বাজারে পূর্বের মত পাওয়া যায় এজন্য তারা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest