খুলনা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ নেটওয়াকিং কনফারেন্স২০২২ শুরু।

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

খুলনা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ নেটওয়াকিং কনফারেন্স২০২২ শুরু।

গোলাম মোস্তফা খান,খুলনা।
খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন এবং ডয়চে ভেলে (ডিডব্লিউ) অ্যাকাডেমির যৌথ উদ্যোগে আজ শনিবার থেকে দু’দিনব্যাপী ‘সিক্সথ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স-২০২২’ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি লেকচার থিয়েটারে সকাল সাড়ে ৯টায় এই সম্মেলনের উদ্বোধন পর্ব অনুষ্ঠিত হয়।
সম্মেলন আয়োজক কমিটির আহবায়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আব্দুল্লাহ আবু সাঈদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. নাসিফ আহসান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিডব্লিউ একাডেমির বাংলাদেশের প্রোগ্রাম পরিচালক প্রিয়া ইসেলবরর্ণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল মনসুর আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা অজয় দাসগুপ্ত।
প্রারম্ভিক বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সহ-আহবায়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুনুর রশীদ। সম্মেলনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক মোঃ শরীফুল ইসলাম। উদ্বোধনী পর্ব সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সারা মোনামী হোসেন এবং ফারজানা তাসনিম পিংকি।
উদ্বোধন পর্বে বক্তারা গঠনমূলক সাংবাদিকতার বিষয়টিকে অনেটা নতুন ভাবনা বলে আখ্যায়িত করে এর চর্চার মাধ্যমে সকলক্ষেত্রে ইতিবাচক দিক-নির্দেশনা পাওয়া সম্ভব বলে উল্লেখ করেন। এই সম্মেলনের মাধ্যমে সাংবাদিকতার ক্ষেত্রে পরস্পর যোগাযোগ ও মতবিনিময়ের গুরুত্বপূর্ণ প্লাটফরম তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
পরে বেলা ১১ টায় টেকনিক্যাল সেশন শুরু হলে বিষয়বস্তুর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক অজয় দাসগুপ্ত। এ পর্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল মনসুর আহমেদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব পিআইডি খুলনার প্রাক্তন উপ-প্রধান তথ্য কর্মকর্তা জিনাত আরা আহমেদ, বিডি নিউজ টুয়েন্টিফোর ডট কম এর স্পেশাল এ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূর। এ পর্বে মডারেটরের দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক মোঃ শামীম হোসেন।
সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর আজ ৫টি এবং আগামীকাল ২টি মোট ৭টি সেশন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৫০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। সম্মেলন আগামীকাল শেষ হবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest