৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে শেষ হল শিক্ষানবীশ আইনজীবীদের সম্মেলন

জুলাই ২০ ২০২০, ০০:১৯

ঢাকা ::

সোমবার (২০ জুলাই) সকাল থেকে ৭২ ঘন্টার মধ্যে বার কাউন্সিল থেকে গেজেট সংক্রান্ত কোন ঘোষণা না আসলে শিক্ষানবীশ আইনজীবীরা কঠোর থেকে কর্মসূচি নিতে বাধ্য হবেন। এই সময়ের মধ্যে বিনয়ের সাথে ব্যবস্থা গ্রহনের দাবীর জানান শিক্ষানবীশরা।

রাজধানীর বাংলামটরে বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী অফিসের সামনে  রোববার (১৯ জুলাই)  বিক্ষোভ মহা সমাবেশ করে বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারী (নৈবিত্তিক ) পরীক্ষায় উত্তীর্ণরা।

আন্দোলনকারীদের দাবি করোনার কারণে দীর্ঘদিন ঝুলে থাকতে হবে এমন আশঙ্কায় তারা সনদ চাচ্ছেন। আগে একটি ধাপে ভাইভা (মৌখিক পরীক্ষা) পরীক্ষা নিয়ে সনদ দেয়া হতো। পরে আইন সংশোধনের মাধ্যমে তিনটি ধাপ করা হয়।

প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার পর সনদ দেয়া হয়। ২০১৭ ও ২০২০ সালের সর্বমোট প্রায় ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী বলে আন্দোলনকারীরা জানিয়েছেন।

এর আগে গত ৬ জুন বার কাউন্সিল ও আইন মন্ত্রণালয়ে, ৯ জুন দেশের বিভিন্ন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দেন শিক্ষানবিশ আইনজীবীরা। এর মধ্যে ৭ জুন বার কাউন্সিল অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন এবং ৩০ জুন সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেন তারা।

পরবর্তী সময়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে অনশন কর্মসূচি পালন শেষে বার কাউন্সিলের অফিসের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেছেন তারা।

40

SHARES

মুজিব বর্ষ

আমাদের ফেসবুক পেজ


ভিন্ন খবর আরও