২০২২ খ্রিষ্টাব্দ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২০

২০২২ খ্রিষ্টাব্দ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না
আলোকিত সময় ডেস্কঃ

২০২২ খ্রিষ্টাব্দ থেকে শিশুদের ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না। শিক্ষাক্রম থেকে এসব শ্রেণির পরীক্ষা উঠিয়ে দেওয়া হচ্ছে। পরীক্ষার পরিবর্তে এসব শ্রেণিতে চালু হচ্ছে ‘ধারাবাহিক মূল্যায়ন’  এ প্রক্রিয়া পুরোপুরি কার্যকর হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ। যিনি আগামী সপ্তাহে অবসরে যাচ্ছেন।

এর আগে ২০২১ খ্রিষ্টাব্দে নতুন পাঠ্যসূচি শুরু করার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি বছর পরীক্ষামূলকভাবে ১০০ স্কুলে তা চালুও করা হয়। নতুন কারিকুলামে পাঠ্যবই তৈরি করার কথা থাকলেও এনসিটিবি তৈরি করতে পারছে না। এ কারণে আগামী বছর ক্লাস মূল্যায়ন পদ্ধতি বাস্তবায়ন করা সম্ভব নাও হতে পারে। তবে পরবর্তী বছর থেকে এটি কার্যকর হবে।
মহাপরিচালক বলেন, প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দিয়ে ক্লাস মূল্যায়ন করে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এজন্য বিভিন্ন জেলার ১০০টি বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুও করা হয়েছে। তবে ২০২১ সাল থেকে সারাদেশের সাড়ে ৬৫ হাজার বিদ্যালয়ে এ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত থাকলেও সেটি কার্যকর সম্ভব হচ্ছে না। মূলত করোনাভাইরাস পরিস্থিতির কারণেই আগামী বছর থেকে এটি কার্যকর করা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest