পশ্চিমবঙ্গে মমতাই ক্ষমতায়!

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১

পশ্চিমবঙ্গে মমতাই ক্ষমতায়!

করোনা ভাইরাস মহামারির মধ্যেও বৃহস্পতিবার অষ্টম দফার ভোটের মধ্য দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হলো। ভোট শেষে বুথফেরত জরিপের আভাস, টানা তৃতীয়বারের মতো মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের হাতেই থাকছে ক্ষমতার নাটাই।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান ক্ষমতাসীন মমতার তৃণমূল এবারের বিধানসভা নির্বাচনে ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে। প্রার্থীর মৃত্যুতে দুটি আসনে ভোট না হওয়ায় কোনও দল ১৪৮টি আসনে জয় পেলেই সরকার গঠন করতে পারবে।

আনন্দবাজারের (এপিবি-আনন্দ) বুথফেরত জরিপ বলছে, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় বহাল থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে যাচ্ছে। আর কেন্দ্রীয় ক্ষমতাসীন বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

সংবাদমাধ্যম টাইমস নাও’য়ের বুথফেরত জরিপেও তৃণমূলের জয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সংবাদমাধ্যমটি বলছে, ভোটারের সমীক্ষা অনুযায়ী তৃণমূল ১৫৮টি, বিজেপি ১১৫টি ও বামজোট ১৯টি আসন পেতে পারে।

এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, জোড়া ফুলের তৃণমূল ১৪৯টি, পদ্মফুলের বিজেপি ১১৬টি আর বাম-কংগ্রেস জোট ১৬টি আসনে জয় পেতে যাচ্ছে। পি মার্কসের জরিপ বলছে, তৃণমূল ১৫২ থেকে ১৭২টি, বিজেপি ১১২ থেকে ১৩২টি আর বাম-কংগ্রেস জোট ১০ থেকে ২০টি আসন পেতে যাচ্ছে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস ইন্ডিয়ার বুথফেরত জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দেয়া হয়েছে। সেখানে বলা হচ্ছে, তৃণমূল ১৩০ থেকে ১৫৬টি, বিজেপি ১৩৪ থেকে ১৬০টি আসন পেতে পারে। জরিপ বলছে, ৬৪টি আসনে ভোটের পার্থক্য হতে পারে ২ শতাংশের মতো।

সব জরিপে তৃণমূল এগিয়ে থাকলেও শুধু রিপাবলিকানদের বুথফেরত জরিপ তৃণমূল ও বিজেপিকে সমানে সমান দেখাচ্ছে। এই জরিপ বলছে, তৃণমূল কংগ্রেস ১২৮ থেকে ১৪৮টি আসন, বিজেপি ১৩৮ থেকে ১৪৮টি আর বাম-কংগ্রেস জোট ১১ থেকে ২১টি আসনে জয় পেতে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে দীর্ঘ তিন যুগের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে বিধানসভা নির্বাচনে জয় পেয়ে ক্ষমতায় বসে মমতার তৃণমূল কংগ্রেস। ২০১৬ সালেও ক্ষমতা ধরে রাখে তৃণমূল। ২০১৬ সালে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল ২১টি, বিজেপি ৩টি, কংগ্রেস ৪৪টি আর বাম ফ্রন্ট পেয়েছিল ৩২টি আসন।

গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বামদের হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা বিজেপি এবার বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে আসে। মমতা হটানোর প্রকাশ্য ঘোষণায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপির শীর্ষ নেতারা বারবার পশ্চিমবঙ্গ সফর করেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest