বর্ষপূর্তি উদযাপন, পুরষ্কার বিতরণী ও স্মরণিকার মোড়ক উন্মোচন করেছে ফটিকছড়ির মারকাজুল ফিকর্ ইসলামিক একাডেমী

প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

বর্ষপূর্তি উদযাপন, পুরষ্কার বিতরণী ও স্মরণিকার মোড়ক উন্মোচন করেছে ফটিকছড়ির মারকাজুল ফিকর্ ইসলামিক একাডেমী

এম এন আলম, চট্টগ্রাম ব্যুরো।

চট্টগ্রামের ফটিকছড়ি’র নাজিরহাট পৌরসভাধীন সুয়াবিলের সদ্য প্রতিষ্ঠিত সমন্বিত শিক্ষা পদ্ধতির বিশেষায়িত প্রতিষ্ঠান “মারকাজুল ফিকর্ ইসলামিক একাডেমী” প্রথম বর্ষপূর্তি উদযাপন করেছে গুচ্ছ কর্মসূচি’র মাধ্যমে।

গতকাল ২৪ ডিসেম্বর’২২ ইংরেজি শনিবার সকাল দশটায় হিফজ্ বিভাগের মেধাবী শিক্ষার্থী হামীম জাকারিয়া’র সুললিত কণ্ঠের পবিত্র কুরআন তেলাওয়াত ও সংগীত ফোরামের শিক্ষার্থী আব্দুল্লাহ্ আল রাহাতের হামদের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠান স্থায়ী ছিল রাত দশটা পর্যন্ত।

তিন তিনটি অধিবেশনে সাজানো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পরিচালনা পরিষদের সভাপতি ও পরিচালক যথাক্রমে, এম এনামুল হক ও হাফেজ মাওলানা আলী আকবর।

পরিচালনা পর্ষদ সদস্য মুফতি আব্দুল্লাহ আল মামুন ও শিক্ষক মাওলানা হাসানুল্লাহ্ খাকী’র যৌথ পরিচালনায় অনুষ্ঠিত বর্ষপূর্তি অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, হুফফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ চট্টগ্রাম-এর সভাপতি ও চট্টগ্রাম প্রাইভেট মাদরাসা এসোসিয়েশনের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মুহাম্মদ তৈয়্যব।

শহীদ এম ইকবাল বিন ইয়াকুব স্মৃতি সংসদের চেয়ারম্যান মাওলানা এইচ.এম আশরাফ বিন ইয়াকুবের উদ্বোধন করা অনুষ্ঠানের মূখ্য আলোক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. শহীদুল হক।
বিশেষ আলোচক ছিলেন, চবি’র আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুফতি হুমায়ুন কবির খালভী, জামিয়া বাবুনগর এর মুহাদ্দিস ও মিডিয়া ব্যক্তিত্ব আল্লামা হারুন আজিজী নদভী, বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ড চট্টগ্রাম এর বিভাগীয় সেক্রেটারি মাওলানা ক্বারী দিদারুল মাওলা এবং বিশিষ্ট লেখক, গবেষক ও প্রিন্সিপাল মাওলানা আব্দুর রহীম ইসলামাবাদী।

আমন্ত্রিত অতিথি ছিলেন, সুয়াবিল উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মুহাম্মদ শহীদুল আজম, পৌরসভা কাউন্সিলর মাওলানা সৈয়দ মুহাম্মদ জয়নাল আবেদীন, গাজী মুহাম্মদ আমান উল্লাহ্ ও অভিভাবক সদস্য মুহাম্মদ নাজিম উদ্দীন।

আলোচনা করেন, জাতীয় ওলামা মশায়েখ আইম্মা পরিষদ চট্টগ্রাম উত্তরের সভাপতি মাওলানা আতিকুল্লাহ্ বাবুনগরী, নাজিরহাট আহমদীয়া কামিল মাদরাসার মুহাদ্দিস হাফেজ মাওলানা শহীদুল্লাহ্, নাজিরহাট বড় মাদরাসার শিক্ষক মাওলানা আনসারুল্লাহ, প্রধান মুফতি মাওলানা রবিউল হাসান, মুহাদ্দিস মাওলানা মুফতি আব্দুল হাকীম কাসেমী; জামিয়া ফারুকীয়ার মুহাদ্দিস মাওলানা মাহফুজুর রহমান; ভূজপুর থানা ওলামা পরিষদ সুয়াবিল শাখার সভাপতি মাওলানা কাজ জসিম উদ্দীন, সুয়াবিল- চুরখাঁহাট মাদরাসার শিক্ষক হাফেজ মাওলানা শহীদুল্লাহ্ ; নানুপুর মহিলা আলিম মাদরাসার জৈষ্ঠ প্রভাষক ডা. মাওলানা গোলাম মোস্তাফা চৌধুরী ও খলীল পাড়া ইসলামী যুব সংস্থার সভাপতি মুহাম্মদ আমানুল্লাহ্ আমান প্রমুখ।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল- বর্ষপূর্তি উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের স্মরণিকা “নবরবি”র মোড়ক উন্মোচন এবং তা প্রকাশে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ “সম্মাননা স্মারক” প্রদান।

স্মরণিকার প্রাণস্পন্দন প্রধান সমন্বয়ক মুহাম্মদ ফয়জুল ইসলাম বাচ্চু, প্রধান পৃষ্ঠপোষক মুহাম্মদ নুরুল আলম নুরু, পৃষ্ঠপোষক মাওলানা মঞ্জুর হাসান, সম্পাদক মণ্ডলীর সভাপতি এম এনামুল হক, সম্পাদক হাফেজ মাওলানা আলী আকবর, ব্যবস্থাপনা সম্পাদক মাওলানা লোকমান হাকীম, সহযোগী সম্পাদক আল মাহমুদ, সহকারী সম্পাদক মাওলানা জাহেদুল ইসলাম ও সম্পাদনা সদস্য মাওলানা ওমর ফারুক তাহমিদের হাতে তুলে দেয়া হয় ত্যাগ ও যোগ্যতার এই সম্মাননা স্মারক।

মারকাজুল ফিকর্ ইসলামিক একাডেমী’র পথচলার এই অল্প পরিসরে এসব দুঃসাহসিক কর্মযজ্ঞ, ব্যাতিক্রমী সব আয়োজন, সময়োপযোগী পাঠ পরিকল্পনায় শিক্ষার্থীদের মানোন্নয়ন এবং বিশেষ করে দেশের শীর্ষস্থানীয় পণ্ডিত-দার্শনিকগণের এই মিলন মেলার অকল্পনীয় সফলতার ভূয়সী প্রশংসা করে আগামীতে আরো সৃজনশীল কর্মসূচি বাস্তবায়নের রূপরেখা ও অনুপ্রেরণা যুগিয়েছেন, সময়ের শ্রেষ্ঠ দিকপালেরা।

সম্মানিত অভিভাবকগণসহ সর্বস্তরের শিক্ষাপ্রেমী জনসাধারণকে মারকাজের প্রতি বিশেষ দৃষ্টিরাখা এবং রবের দরবারে এর কল্যাণে ভরপুর কামিয়াবীর ফরিয়াদ জানান সকল উপস্থিত অতিথি ও দর্শক শ্রোতাগণ।

পরে জাতীয় পুরষ্কারপ্রাপ্ত ক্বারী আহমদগণী’র তেলাওয়াত এবং সাড়াজাগানো সংগীত শিল্পী ও নবজাগরণ শিল্পী গোষ্ঠী’র প্রধান পরিচালক মাওলানা আলমগীর বিন কবিরসহ নবজাগরণ, স্বপ্নসুর ও নবধ্বনি পরিবারের মনোমুগ্ধকর পরিবেশনায় মুগ্ধ করে দর্শক-শ্রোতাদের মনমাতানো তৃতীয় অধিবেশন “ক্বেরাত ও নাশীদ মাহফিল।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest