কুড়িগ্রামে চিত্র শিল্পকর্মের প্রদর্শনী: যুদ্ধ নয় শান্তি চাই, নিরাপদ পৃথিবী চাই

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

কুড়িগ্রামে চিত্র শিল্পকর্মের প্রদর্শনী:  যুদ্ধ নয় শান্তি চাই, নিরাপদ পৃথিবী চাই

সাইফুর রহমান শামীম,কুড়িগ্রাম :২৩/০২/২৪

সারা বিশ্বে যুদ্ধের প্রতিবাদ স্বরুপ কুড়িগ্রামে চিত্র কর্ম প্রদর্শনী আয়োজন করেছে সৃজনীদের আসর কুড়িগ্রাম।যুদ্ধ নয় শান্তি চাই, নিরাপদ পৃথিবী চাই’ এই প্রতিপাদ্য নিয়ে কুড়িগ্রামে শিশু শিল্পীদের ৪ শতাধিক চিত্রকর্ম নিয়ে চারদিন ব্যাপী চিত্র প্রদর্শনী ও কর্মশালার আয়োজন করেছে সংগঠনটি।
শুক্রবার ২৩ ফেব্রুয়ারী দুপুরে কুড়িগ্রামে পৌর শহরের কলেজ মোড়স্থ সাধারণ পাঠাগারে এই চিত্র কর্মশালার আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন করেন কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মীর্জা মোঃ নাসির উদ্দিন।

এসময় সৃজনীদের আসর এর আহ্বায়ক ও সনাক সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের প্রাক্তন অধ্যক্ষ ওয়াহিদ জামান, খ্যাতিমান চিত্রশিল্পী রেজাউল হক লিটন, কুড়িগ্রামের সিনিয়র সিটিজেন একেএম সামিউল হক নান্টু, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, উলিপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ আবু যোবায়ের আল মুকুল, পিটিআই’র সহকারি পরিচালক আলতাফ হোসেন, সৃজনীদের আসর’র সদস্য সচীব সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ।

স্থানীয় শিল্প সংস্কৃতিভিত্তিক সংগঠন সৃজনীদের আসর শিল্পচর্চা ও শিশুদের মানসিক বিকাশে দেশবরেণ্য শিল্পীদেরকে নিয়ে অফিসার্স ক্লাব মাঠে ৪দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় তিন শতাধিক খুদে চিত্র শিল্পী অংশগ্রহন করেন।এসময় বিশাল আকৃতির দেয়াল ক্যানভাসে গণস্বাক্ষর ও প্রতীকী ছবি আঁকায় অংশগ্রহন করেন তারা।

চিত্র কর্মে অংশ নেয়া চতুর্থ শ্রেনির ছাত্র ফারহান বিন আলম বলেন,আমি বিভিন্ন রং দিয়ে শান্তির প্রতিক পায়রার ছবি এঁকেছি। এখানে অংশ গ্রহন করে খুব ভালো লেগেছে। আমরা যুদ্ধ নয় শান্তি চাই।শান্তির প্রতিক পায়রার ছবি এঁকেছি। এখানে অংশ গ্রহন করে খুব ভালো লেগেছে। আমরা যুদ্ধ নয় শান্তি চাই। কারণ এই যুদ্ধের কারণে গোটা পৃথিবীতে শোষণ বৈষম্য ক্ষুধা দারিদ্র্যতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

সৃজনীদের আসর’র আহবায়ক অ্যাডভোকেট আহসান হাবীব নীলু বলেন,কর্মশালার মাধ্যমে শিশুরা আধুনিক শিল্পকর্ম বিষয়ক ধারণা পাবে। পাশাপাশি তাদের আঁকা ছবি বিক্রি করে অর্জিত অর্থ সুবিধা বঞ্চিত শিশুদের কল্যাণে ব্যবহার করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম বলেন,শুধু ঢাকা শহরে নয়, রাজধানী শহরের বাইরে প্রতিটি জেলায় এমন চিত্র কর্মে আয়োজন করা হবে।যাতে শিশুরা তাঁদের মেধা বিকাশের পাশাপাশি শিল্প জগতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হবে।শিশুদের ভবিষ্যৎ পৃথিবী হবে শান্তি ও সম্ভাবনার।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest