পাহাড়পুর বৌদ্ধ বিহার খননের শতবর্ষ পূর্তী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২৪

পাহাড়পুর বৌদ্ধ বিহার খননের শতবর্ষ পূর্তী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

সাগর হোসাইন, বদলগাঁছী, নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর বদলগাছীর পাহাড়পুর বৌদ্ধ বিহার (সোমপুর মহাবিহার) খননের শতবর্ষ পূর্তী উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকাল ১১ টায় নওগাঁ জেলা প্রেসক্লাবের মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় নওগাঁ সাহিত্য পরিষদের র্কাযনির্বাহী সদস্য ও প্রজন্মের আলো সম্পাদক অধ্যক্ষ আব্দুর রহমান রিজভীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা কবি আবুল কাশেম, জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ইমরুল কায়েশ, কথাসাহিত্যিক রবিউল করিম, স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সমাজসেবক এসএম সামছুল আলম, জেলা সাংবাদিক , আশরাফুল নয়ন, সাবেক সভাপতি হাবিব রতন, প্রজন্মের আলোর নির্বাহী সম্পাদক তাহেরা এনায়েত করিম, কবি রোকেয়া শাকিলা, আসলাম হোসেন, মোহাম্মদ নাসির সহ অনেকেই উপস্থিত ছিলেন ।

উক্ত সভায় বক্তারা এই দিনটিকে উৎসবমূখর ভাবে পালনের মাধ্যমে পর্যটন শিল্পের প্রসার ঘটানোর দাবী তুলে ধরেন। এছাড়া পাহাড়পুর বৌদ্ধ বিহারের ঐতিহ্য ধরে রাখতে সেখানে একটি সাংস্কৃতিক বিশ^বিদ্যালয় অথবা প্রতœতত্ব গবেষণা ইন্সটিটিউট স্থাপন সহ জেলায় একটি পর্যটন মোটেল তৈরীর দাবী জানান।

উল্লেখ্য বাংলার সুবিখ্যাত ইতিহাসবিদ অক্ষয়কুমার মৈত্রেয় ও কুমার শরৎকুমার রায় ১৯২৩ সালের ১ মার্চ আনুষ্ঠানিক ভাবে সোমপুর বিহারের প্রতœতাত্বিক খনন শুরু করেন এবং এই খননের মাধ্যমে প্রমানিত হয় এটি ছিল একটি বৌদ্ধ মন্দির ও তৎকালিন বৃহত্তর বিদ্যাপিঠ।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest