তুরস্ক, রাশিয়ার কাছ থেকে আরও এস-৪০০ কিনবে |

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

তুরস্ক, রাশিয়ার কাছ থেকে আরও এস-৪০০ কিনবে |

আলোকিত সময় |
অনলাইন ডেস্ক |

তুরস্ক রাশিয়ার কাছ থেকে আরও বেশি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য শিগগিরই মস্কোর সঙ্গে চুক্তি সই করবে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। সম্ভাব্য চুক্তি অনুযায়ী ২০২১ সালে এসব ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করবে রাশিয়া।
ইন্টারফ্যাক্স এমন সময় এ খবর দিল যখন এর আগে একই ধরনের চুক্তি ও একই ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে আমেরিকা ও ন্যাটো জোট তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল। তুরস্ক হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রথম কোন সদস্যদেশ যে কিনা রাশিয়ার কাছে থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করছে।
২০১৭ সালে মস্কো ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত ৫২০ কোটি ডলারের চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে তুরস্কের চারটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহের কথা। ২০১৭ সালের জুলাই মাসে এসব ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো এবং এই হস্তান্তর প্রক্রিয়া যখন শেষ পর্যায়ে রয়েছে তখন নতুন করে আরও এস-৪০০ সংগ্রহের সম্ভাব্য চুক্তির খবর এল।
যদিও মার্কিন সরকার বহুবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের সিদ্ধান্তে অটল থাকলে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কিন্তু আঙ্কারা এখন পর্যন্ত মার্কিন হুমকিকে এড়িয়ে গিয়েছে। তুর্কি সরকার বলেছে, রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত এ সংক্রান্ত চুক্তি থেকে কখনোই দেশটি সরে আসবে না।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest