এই প্রথমবার কোনো নারী ফুটবলার ছেলেদের দলে খেলবেন

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২০

এই প্রথমবার কোনো নারী ফুটবলার ছেলেদের দলে খেলবেন

ইতিহাসে এই প্রথমবার কোনো নারী ফুটবলার হিসেবে ছেলেদের দলে খেলবেন জাপানের ইউকি নাগাসুতো। যিনি জাপানের হয়ে ২০১১ নারী বিশ্বকাপ জিতেছিলেন। যুক্তরাষ্ট্রের পেশাদার নারী লিগের দল শিকাগো রেড স্টারস থেকে ধারে জাপানের কানাগাওয়া লিগের অপেশাদার দল হায়াবুসা ইলেভেনে যোগ দিয়েছেন ৩৩ বছর বয়সী এ স্ট্রাইকার। ওই দলটি কিন্তু ছেলেদের।

এই ব্যতিক্রমী ঘটনার প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংবাদমাধ্যমকে নাগাসুতো বলেন, ‘মেয়েদের এই বার্তাটা দিতে চাই যে তারা ছেলেদের দলেও যোগ দিয়ে চ্যালেঞ্জ জানাতে পারে।

সত্যি বলতে ছেলেদের দলে কতটা ভালো খেলবে তা জানি না। তবে নিজের সর্বোচ্চটাই নিংড়ে দেব। অভিজ্ঞতার সঙ্গে পারফরম্যান্সও ভালো হচ্ছে, এই চ্যালেঞ্জটা নেওয়ার জন্য এটাই সঠিক সময়।’

২০১৯ নারী বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার মেগান র‌্যাপিওনি লিঙ্গবৈষম্য নিয়ে সোচ্চার হয়েছিলেন। সেখান থেকে প্রেরণা নিয়েই ছেলেদের দলে যোগ দেওয়ার চ্যালেঞ্জটা নিয়েছেন নাগাসুতো। তবে হায়াবুসার হয়ে নাগাসুতো কবে মাঠে নামবেন তা এখনো নিশ্চিত নয়।

তবে নতুন ক্লাবের হয়ে যত দ্রুত সম্ভব মাঠে নামতে চান তিনি। নাগাসুতোর বড় ভাই গেঙ্কি জে-লিগের সাবেক ফুটবলার। এখন তিনি খেলছেন হায়াবুসায়। নাগাসুতোর এ ক্লাবে আসার পেছনে তার ভাইয়ের অবদান অতুলনীয়।

সূত্র-অনলাইন


মুজিব বর্ষ

Pin It on Pinterest