ঘুরে দাঁড়াতে মরিয়া মুম্বই ও পাঞ্জাব

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২০

ঘুরে দাঁড়াতে মরিয়া মুম্বই ও পাঞ্জাব

অনলাইন ডেস্ক: খেতাব ধরে রাখার দৌড়ে ক্রমশ পিছিয়ে পড়ছে মুম্বই ইন্ডিয়ান্স। তিনটি ম্যাচ খেলে রোহিত শর্মার দল এখন অবধি জিতেছে মাত্র একটিতে। আর সেই কারণে অশনিসংকেত দেখছেন মুম্বইয়ের সমর্থকরা। চারবারের চ্যাম্পিয়নরা বৃহস্পতিবার ফের মাঠে নামছে। মরুশহর আবুধাবিতে রোহিত বাহিনীর প্রতিপক্ষ কিংস ইলেভেন পাঞ্জাব। লোকেশ রাহুলের দলের অবস্থাও ভালো নয়। তিনটি ম্যাচ খেলে জিতেছে মাত্র একটিতে। গত ম্যাচে রাজস্থানের সামনে ২২৪ রানের টার্গেট খাড়া করেও জিততে পারেনি পাঞ্জাব, যা জোর ধাক্কা দিয়েছে ক্রিকেটারদের মনোবলে।

এবারের আইপিএল শুরু থেকেই জমজমাট। ইতিমধ্যে দু’টি ম্যাচের ফয়সালা হয়েছে সুপার-ওভারে। তার মধ্যে একটি রয়্যাল চ্যালেঞ্জার্স বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচ। ঈশান কিষাণ ও কিয়েরন পোলার্ডের ঝোড়ো ব্যাটিং মুম্বইকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিলেও সুপার ওভারে রোহিত শর্মারা শেষরক্ষা করতে পারেননি। তবে ব্যর্থতার মাঝেও আশার আলো খুঁজছে মুম্বই ইন্ডিয়ান্সের টিম ম্যানেজমেন্ট। কারণ, সেরা তারকা রোহিতের ব্যর্থতার দিনেও দলকে জয়ের খুব কাছে পৌঁছে দিতে পেরেছিলেন তরুণ বাঁহাতি ব্যাটসম্যান ঈশান কিষাণ। মাত্র এক রানের জন্য শতরান হাতছাড়া করেছিলেন তিনি। পোলার্ডও বুঝিয়ে দিয়েছেন, নিজের দিনে তিনি কাউকেই রেয়াত করেন না। কিন্তু সমস্যা হচ্ছে, ওপেনিং জুটি নিয়ে। রোহিত ও কুইন্টন ডি’ককের ব্যাটে ধারাবাহিকতার অভাব স্পষ্ট। সূর্যকুমার যাদবও গত ম্যাচে রান পাননি। হার্দিক পান্ডিয়া তাড়াহুড়ো করে উইকেট হারাচ্ছেন। তাতে মুম্বইয়ের ব্যাটিং শক্তির বহিঃপ্রকাশ সেভাবে ঘটছে না।

মুম্বইয়ের বোলিংয়েও লাসিথ মালিঙ্গার অভাব স্পষ্ট অনুভূত হচ্ছে। ট্রেন্ট বোল্ট আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। বুমরাহও ধীরে ধীরে ফর্মে ফিরছেন। কিন্তু চাপের মুখে মালিঙ্গার মতো ম্যাচ জেতানো বোলার দরকার। স্পিন বিভাগে রাহুল চাহার ও ক্রুনাল পান্ডিয়া খুবই সাধারণ মানের বোলিং করছেন।
কিংস ইলেভেন পাঞ্জাবের ক্ষেত্রে ব্যাপারটা ঠিক উল্টো। ওপেনিং জুটিতে লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল যথেষ্ট সফল। দু’জনেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। কিন্তু সমস্যা হল, পরের দিকের ব্যাটসম্যানরা আস্থা রাখতে পারছেন না। গ্লেন ম্যাক্সওয়েল কিংবা নিকোলাস পুরান মিডল অর্ডারে নির্ভরতা জোগাতে ব্যর্থ। তাই শুরুতে উইকেট পড়ে গেলে পাঞ্জাব চাপে পড়ে যাবে।
বোলিংও আহামরি নয়। মহম্মদ সামির সঙ্গে দ্বিতীয় স্পেশালিস্ট পেসার হিসেবে খেলানো হচ্ছে শেল্ডন কটরেলকে। কিন্তু গত ম্যাচে এই ক্যারিবিয়ান পেসারের এক ওভারেই তেওয়াটিয়া পাঁচটি ছক্কা হাঁকিয়ে রাজস্থানকে জয়ের পথে এগিয়ে দিয়েছিলেন। স্পিন বিভাগে রবি বিষ্ণোই ও মুরুগান অশ্বিনের বলে বৈচিত্র্য থাকলেও তাঁরা মার খাচ্ছেন অভিজ্ঞতার অভাবে। মুম্বইয়ের মতো শক্তিশালী দলকে হারাতে হলে পাঞ্জাবকে টিম গেম মেলে ধরতে হবে।


মুজিব বর্ষ

Pin It on Pinterest