বাগেরহাটের চিতলমারীতে টমেটোর বর্তমান বাজার দরে চাষীদের মাথায় হাত

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

বাগেরহাটের চিতলমারীতে টমেটোর বর্তমান বাজার দরে চাষীদের মাথায় হাত

তাসনিম ইসলাম মাহি
চিতলমারী প্রতিনিধি:

বাগেরহাটের চিতলমারীতে টমেটো বিক্রি হচ্ছে ৪ থেকে ৫ টাকা কেজি দরে। এ উপজেলায় মৌসুমের শুরুতে টমেটোর দাম ছিল প্রতি কেজি ৬০থেকে ৬৫ টাকা। সঠিক বাজার ব্যবস্থাপনা না থাকায় হঠাৎ এ দরপতনে হতাশায় আছেন চাষিরা।
শুক্রবার সকালে উপজেলার খাসেরহাট বাজার, চিতলমারী বাজার, দরিউমাজুড়ি মোড় ও বোয়ালিয়া বাজার ঘুরে দেখা গেছে, প্রতি মণ ১৬০ থেকে ২০০ টাকায় ভালো টমেটো বিক্রি হচ্ছে। মাঝারি আকারের টমেটো ১২০ থেকে ১৫০ টাকা মণ। এছাড়া প্রতি মণ ছোট টমেটো পাওয়া যাচ্ছে ৪০ টাকায়।

পিঁপড়ার ডাঙ্গা গ্রামের টমেটো চাষি সুনীল গুহ বলেন,আমার তিনটি ঘেরে প্রায় চার হাজার টমেটো গাছ রয়েছে। মৌসুমের শুরুতে কয়েকদিন ভালো দাম পেয়েছি। এখন ভরা মৌসুমে টমেটোর দাম কমে যাওয়ায় বিপদে পড়ে গেছি। টমেটো তুলতে শ্রমিক মূল্য ও বহন খরচ যা আসে টমেটোর মূল্যতে তা পোষায় না। এ ব্যপারে সরকারের পক্ষ থেকে সঠিক বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের দিকে নজর দেয়া উচিত।

বোয়ালিয়া গ্রামের টমেটো চাষি প্রমথ রঞ্জন বালা বলেন,আমি ১২ বিঘা জমিতে সাড়ে ৬ হাজার টমেটো গাছ লাগিয়েছি। শুরুতে কয়েকদিন ভালো দাম পেয়েছি। কিন্তু গতকাল ৩৭ মণ টমেটো তুলে ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি করেছি। তাও টাকা এখনো পাইনি। টমেটো বিক্রি করে পাওয়া যাচ্ছে না শ্রমিক খরচ ও বহন খরচের টাকা। অথচ এই চাষ করতে সার, কীটনাশক ও শ্রমিকের মূল্য বাবদ দেড় লক্ষাধিক টাকা খরচ হয়েছে। গতকালের বাজার দর দেখে মাথায় বাজ পড়েছে আমার।

স্থানীয় সবজী ব্যবসায়ী মনি মোল্লা, লিপন মজুমদার ও চাঁদপুরের ব্যাপারী নাসির মিয়া জানান, সব জায়গায় একই সঙ্গে টমেটো পেঁকেছে। হঠাৎ মালের আমদানি বেড়ে যাওয়ায় দাম কমেছে। তবে সামনে দাম বাড়তে পারে।

তিনি বলেন চিতলমারী এলাকায় সিজনের প্রথমে টমেটো উঠলে আমরাই ৬০/৬৫ টাকা কেজি ক্রয় করেছি। যার কারণে অনেক চাষি এ বছর ভালো দাম পেয়েছে। এখন মোকামের চাহিদা মোতাবেক আমরা কম দামে মাল কিনতে বাধ্য হচ্ছি।

চিতলমারী উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিধান রাণা জানান, উপজেলায় অন্যান্য বছরের তুলনায় এ বছর টমেটোর উৎপাদন অনেক বেশি। যার কারণে দাম কমে গেছে। তবে সামনে দাম বাড়ার সম্ভাবনা আছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest