ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত দাবীতে সংবাদ সম্মেলন

প্রকাশিত: ১:২৬ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২১

ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান  এমপিওভুক্ত দাবীতে সংবাদ সম্মেলন

জিয়াউর রহমান ঃ  এমপিও নীতিমালা দ্রুত প্রকাশ ও চলতি অর্থবছরেই  শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতির মেয়াদ ১০ বছর অতিক্রান্ত হলে বিশেষ বিবেচনায় তা এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা।

সোমবার  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাব

সংবাদ সম্মেলনে শিক্ষকরা বলেন, ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা দীর্ঘদিন বঞ্চনার শিকার। তাই মুজিববর্ষেই ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সমাধান প্রত্যাশা করেন নেতারা।

সংবাদ সম্মেলনে শিক্ষকদের পক্ষ থেকে এমপিও নীতিমালা প্রণয়নে কয়েকদফা দাবি জানান। এর মধ্যে শ্রেণির ন্যূনতম কাম্য শিক্ষার্থী যোগ করে শিক্ষা প্রতিষ্ঠান ন্যূনতম কাম্য শিক্ষার্থী নির্ধারণ। কোন শিক্ষা প্রতিষ্ঠান ন্যূনতম সংখ্যক শিক্ষার্থী নির্ধারণের পাশাপাশি সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর সীমা নির্ধারণ। জাতীয় শিক্ষানীতিতে প্রাথমিক শিক্ষার মেয়াদ পাঁচ বছর থেকে বৃদ্ধি করে আট বছর করার প্রস্তাব করায় নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্তি সহজ করা। মাধ্যমিক বিদ্যালয়ের জেএসসির শিক্ষার্থী ও পরীক্ষার্থীর থেকে এসএসসির পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কম রাখা। মফস্বলের হাইস্কুলে বিজ্ঞান শাখার শিক্ষার্থী সংখ্যা কম থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাথার শিক্ষার্থী নির্ধারণ এবং স্বীকৃতির মেয়াদ ১০ বছর হলে বিশেষ বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা।

সংবাদ সম্মেলনে শরীফুজ্জামান, এম এ বারী তালুকদার, আব বক্কর মো এরশাদুল হক, মো. শফিকুল ইসলাম, মেহেদী হাসান, মাহবুবুর রহমান ও হারুন-অর-রশিদ উপস্থিত ছিলেন। #


মুজিব বর্ষ

Pin It on Pinterest