‘ক্রিকেট ধ্বংস হয়ে যাচ্ছে, আইসিসি ঘুমায়’

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২১

‘ক্রিকেট ধ্বংস হয়ে যাচ্ছে, আইসিসি ঘুমায়’

সাবেক ক্রিকেটারদের অনেকেই মনে করছেন, আইপিএলের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে আন্তজার্তিক ক্রিকেট।বিশ্বের জনপ্রিয় এই লিগটিতে খেলার জন্য নিজ দেশের আন্তর্জাতিক ম্যাচও বিসর্জন দিচ্ছেন ক্রিকেটাররা। বিষয়টা নিয়ে বেশ ভালোভাবেই ক্ষেপেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইনজামাম উল হক।

আইসিসি এসব বিষয় কেন তদারকি করছে না, সেই প্রশ্নও তুলেছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এর কারণও অবশ্য আছে। দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গেলেও পূর্ণ শক্তির দল পাঠাচ্ছে না নিউজিল্যান্ড।

সাবেক এই ব্যাটসম্যানের মতে, সব দলই পাকিস্তানকে হেলাফেলা করছে। আগামী মাসেই পাকিস্তানের সীমিত ওভারের এই সিরিজটি খেলবে নিউ জিল্যান্ড। এর আগে তারা টি-টোয়েন্টি সিরিজ খেলে যাবে বাংলাদেশেও। এই দুই সফরে নেই কিউইদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ডেভন কনওয়ে, জিমি নিশামসহ অনেক শীর্ষ ক্রিকেটাররা।

নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বললেন, একের পর এক সিরিজে এরকম খর্বশক্তির দলের সঙ্গে খেলা তাকে অবাক করছে। ‘পাকিস্তান দল যেখানেই যাচ্ছে, মূল ক্রিকেটারদের সঙ্গে খেলার সুযোগ পাচ্ছে না। আমি এটা বুঝতেই পারছি না।

এপ্রিলে দক্ষিণ আফ্রিকায় গেলাম আমরা, তাদের ক্রিকেটারদের তারা আইপিএলে পাঠিয়ে দিল। সামনে নিউ জিল্যান্ড আসছে পাকিস্তানে, তাদের ৮ ক্রিকেটারকে তারা পাঠিয়ে দিচ্ছে আইপিএলে। আমার কাছে তো বিস্ময়কর লাগছে। এমনকি ইংল্যান্ড সফরেও, কোভিডের কারণে পুরো ইংল্যান্ড দলই বদলে গিয়েছিল’।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে পাকিস্তানের চারটি টি-টোয়েন্টির তিনটিই ভেসে যায় বৃষ্টিতে। সব মিলিয়ে পাকিস্তানের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে চিন্তিত ইনজামাম। ৫১ বছর বয়সী সাবেক ক্রিকেটার এজন্য আইসিসিকেও দায়ী করছেন।

তিনি বলেন, আমার মনে হচ্ছে, মূল ক্রিকেটারদের সঙ্গে খেলতে না পারায় পাকিস্তান দলের অনুশীলন ঠিকমতো হচ্ছে না। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে একটি সুযোগ ছিল, বৃষ্টির জন্য খেলতেই পারলাম না আমরা। অন্য দলগুলি কি আমাদেরকে ‘বি’ দল মনে করে খেলতেই চায় না? আইসিসি কি করছে? তারা কি ঘুমিয়ে আছে? তারা কি বার্তা দিতে চাচ্ছে?

পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন বলে বিবেচিত ইনজামাম বিরক্ত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলো নিয়েও। “ক্রিকেটাররা প্রাইভেট লিগগুলোকে গুরুত্ব দিচ্ছে, আন্তর্জাতিক ক্রিকেটকে নয়। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য এটা অপমানজনক। পুরো ব্যাপারটি দেখলে বুঝবেন, কেবল পাকিস্তানের সঙ্গেই এরকম হচ্ছে। তারা কি পাকিস্তানকে অপমান করতে চেষ্টা করছে? বুঝতেই পারছি না।

“মনে হচ্ছে, এক বছর ধরে সত্যিকারের ক্রিকেট আমরা খেলতেই পারছি না। এটা ভাবার বিষয়। পাকিস্তান কেন আইসিসির কাছে অভিযোগ করছে না? এসব ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া দরকার। আন্তর্জাতিক ক্রিকেট থাকলে ক্রিকেটারদের প্রাইভেট লিগে খেলতে দেওয়া উচিত নয়।”


মুজিব বর্ষ

Pin It on Pinterest