শোকাবহ দিন নিয়ে যা বললেন পঞ্চপাণ্ডব

প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২১

শোকাবহ দিন নিয়ে যা বললেন পঞ্চপাণ্ডব

১৫ আগস্ট জাতীয় শোকের দিন। বাংলার আকাশ-বাতাস আর প্রকৃতিও অশ্রুসিক্ত হওয়ার দিন। কেননা পঁচাত্তরের এই দিনে আগস্ট আর শ্রাবণ মিলেমিশে একাকার হয়েছিল বঙ্গবন্ধুর রক্ত আর আকাশের মর্মছেঁড়া অশ্রুর প্লাবনে।

দেশব্যাপী আজ শোক দিবসটি যথাযত ভাব-গাম্ভীর্য আর নানা আনুষ্ঠানিকতায় পালন করছেন আপামর জনতা। ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেছেন বাংলাদেশ জাতীয় দলের পঞ্চপাণ্ডব।

একসঙ্গে যখন জাতীয় দলে ছিলেন তখন তারা ছিলেন পঞ্চপাণ্ডব। এখন যদিও দলে মাশরাফি নেই। তারপরও একসঙ্গে এই পাঁচজন কিছু করলে সেটা তো পঞ্চপাণ্ডবেরই কাজ….

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইলের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা বলেন, মৃত্যুহীন যে বীর প্রথম গেয়েছেন জয় বাংলার গান। তিনি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিনম্র শ্রদ্ধা…… স্বাধীনতার মহান স্থপতি বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ ই আগস্ট নিহত সকল শহিদের প্রতি।

টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বললেন, এই শোক দিবসে বিনম্র শ্রদ্ধা জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতি।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ফেসবুকে লিখেছেন, ‘শোকের এই দিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে। ১৯৭৫ সালের আজকের এই দিনে সপরিবারে নিহত হন হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালি। এই শোককে শক্তিতে পরিণত করে আমরা জাতির পিতার রেখে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো বহুদূর।’

এদিকে মুশফিকুর রহিম ফেসবুকে লিখেছেন, ‘আজ স্মরণ করতে চাই সেই দুর্ভাগ্যজনক সময়কে- যেদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যরা নিহত হয়েছিলেন। মহান এই নেতার দেশের প্রতি অবদান অবিস্মরণীয়। বাংলাদেশকে আরও উন্নত করতে আমাদের সবার যে প্রচেষ্টা, সেটা সফল হলেই কেবল বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হবে।’

ঢাইগার দলের ওপেনার তামিম ইকবাল ও শ্রদ্ধা ভরে স্মরণ করছেন বঙ্গবন্ধু ও তার পরিবারকে। ফেসবুকে লিখেছেন, ‘বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ই আগস্টের অন্যান্য শহীদদের।’


মুজিব বর্ষ

Pin It on Pinterest