বাংলাদেশের সম্ভাব্য শক্তিশালী একাদশ

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

বাংলাদেশের সম্ভাব্য শক্তিশালী একাদশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে সফল সিরিজ শেষে কাল নিউজিল্যান্ড বধের মিশনে মাঠে নামছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে কেমন একাদশ নিয়ে মাঠে নামবে টাইগাররা এ নিয়েই চলছে জল্পনা।

এদিকে নিউ জিল্যান্ড সিরিজে বাংলাদেশের উইকেটকিপিংয়ের দায়িত্ব ভাগাভাগি করে দেওয়া ও সেটির প্রকাশ্য ঘোষণা নিয়ে নিজের অসন্তুষ্টি প্রকাশ করেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সীমিত ওভারের ক্রিকেটে উইকেটের পেছনে মুশফিকই দায়িত্ব পালন করে আসছেন লম্বা সময় ধরে। তবে সবশেষ দুটি সিরিজে মুশফিকের অনুপস্থিতিতে দারুণ কিপিং করে নজর কাড়েন সোহান। নিউ জিল্যান্ড সিরিজে মুশফিক ফেরায় সম্ভাব্য কিপার নিয়ে নানা জল্পনা চলছিল।

বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, এই সিরিজের প্রথম দুই ম্যাচে কিপিং করবেন সোহান, পরের দুটিতে মুশফিক। এরপর টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে পঞ্চম ম্যাচের কিপার কে হবেন। এ বিষয়টিই ভালো লাগেনি মাশরাফির। বিষয়টি নিয়ে নিজের ফেসবুকে লম্বা এক স্ট্যাটাসও দিয়েছেন তিনি।

এদিকে গত ১০ দিন আগে পাঁচ ম্যাচের সিরিজের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া সিরিজের মতো নিউজিল্যান্ডের বিপক্ষেও নেই তামিম ইকবাল। হাঁটুর চোটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পরই দেশে ফিরে আসা ওপেনার আছেন পুনর্বাসন প্রক্রিয়ার মাঝে।

সর্বশেষ অস্ট্রেলিয়া সিরিজে সৌম্য সরকারের ব্যাট থেকে এসেছে কেবল ৪২ রান। এমন পারফরম্যান্সের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর ম্যাচে সৌম্য নয় বরং লিটন দাস ও নাইম শেখের ওপরই ভরসা রাখতে পারেন বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। সিরিজের প্রথম দুই ম্যাচে কিপিং করছেন না মুশফিকুর রহিম।

ফলে নিশ্চিতভাবেই কিপিং গ্লাভস উঠছে নুরুল হাসান সোহানের হাতে। এর ফলে বাদ পড়ে যাবেন শামীম হোসেন পাটোয়ারি। মুশফিক দলে ফেরায় অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ৪ ম্যাচে বাংলাদেশ যে একাদশ খেলিয়েছিল সেখান থেকে বাদ পড়তে পারেন এই তরুণ বাঁহাতি ব্যাটসম্যান।

স্পিন আক্রমণে সাকিব আল হাসানের সঙ্গে থাকবেন শেখ মেহেদী ও নাসুম আহমেদ। আফিফ হোসেন ধ্রুব ফিট থাকলে তিনিও দলের প্রয়োজনে হাত ঘোরাতে পারবেন। যদিও সোমবার অনুশীলনে তাসকিন আহমেদের বাউন্সারে কুনুইয়ে চোট পেয়েছেন আফিফ।

অবশ্য সিরিজের প্রথম ম্যাচে তাকে পেতে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আফিফ এই মুহুর্তে ভালো আছে। কালকে (বুধবার) আশা করি ওকে আমরা পাবো।’বাংলাদেশের পেস আক্রমণে অস্ট্রেলিয়া সিরিজের মতো এই সিরিজেও থাকছেন মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

১ সেপ্টেম্বর হবে প্রথম টি-টোয়েন্টি, যেটি শেষ হবে ১০ সেপ্টেম্বর।

বাংলাদেশের সম্ভাব্য শক্তিশালী একাদশ: নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হোসেন সোহান, মোহাম্মদ সাইফউদ্দিন/মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।


মুজিব বর্ষ

Pin It on Pinterest