বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি প্রকাশ

প্রকাশিত: ১১:০৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি প্রকাশ

ঘরের মাঠে ব্যস্ত মৌসুম পার করার পর বাংলাদেশের সামনে অপেক্ষা করছে কঠিন সব সফর। আসছে বছরের মার্চে আইসিসির ভবিষ্যৎ সফরসূচির অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় যাবে বাংলাদেশ। সেখানে প্রোটিয়াদের বিপক্ষে বিশ্বকাপ সুপার লিগের অংশভুক্ত তিনটি ওয়ানডে ও টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। আজ ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) তাদের গ্রীষ্মকালীন সূচিতে সফরের বিষয়টি নিশ্চিত করেছে। তবে সফরের সময় চূড়ান্ত করলেও ভেন্যুর নাম জানায়নি প্রোটিয়ানদের ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ শুরু হবে ওয়ানডে সিরিজ দিয়ে, ১৮ মার্চ বাকি দুই ম্যাচ হবে ২০ ও ২৩ মার্চ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে মুমিনুল হকদের মিশন শুরু হবে ৩০ মার্চ। ৭ এপ্রিল রাখা হয়েছে দ্বিতীয় টেস্ট শুরু তারিখ। ম্যাচের তারিখ চূড়ান্ত হলেও ভেন্যু এখনো ঠিক করা হয়নি। বাংলাদেশের আগে আগামী গ্রীষ্মে নেদারল্যান্ড ও ভারত সফর করবে দক্ষিণ আফ্রিকায়। ২৬ নভেম্বর নেদারল্যান্ডের বিপক্ষে শুরু হবে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে সিরিজ। এই সিরিজও ওয়ানডে সুপার লিগের অংশ।

সর্বশেষ ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টির পূর্নাঙ্গ সিরিজ খেলেছিলো বাংলাদেশ দল। এখন পর্যন্ত দ্বিপক্ষীয় সিরিজ খেলতে মোট পাঁচবার দক্ষিণ আফ্রিকা গেলেও সেখানে বাংলাদেশের অভিজ্ঞতা কখনোই সুখকর হয়নি। আগের পাঁচটি সফরের তিনটি ছিল ২০০২, ২০০৩ (ওয়ানডে বিশ্বকাপ), ২০০৭ (টি-টোয়েন্টি বিশ্বকাপ) ২০০৮ ও ২০১৭ সালে দ্বিপক্ষীয় সিরিজ। তবে প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাটিতে এখনও কোনো সিরিজ জেতেনি টাইগাররা।


মুজিব বর্ষ

Pin It on Pinterest