বরিশালে জলবায়ু ধর্মঘট ও পদযাত্রা করেছে তরুনরা

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

বরিশালে জলবায়ু ধর্মঘট ও পদযাত্রা করেছে তরুনরা

পারভেজ, বরিশাল প্রতিনিধিঃ বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনরত ‌’গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক‌’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বরিশালে জলবায়ু ধর্মঘট পদযাত্রা করেছে তরুণরা।

নগরীর বরিশালে বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর সকাল ১০টায় অশ্বিনী কুমার হলের সম্মুখে সমবেত হয়। এসময় তরুণরা বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড,ব্যানার এবং ফেস্টুন নিয়ে স্লোগান দিতে থাকেন। এবারের ধর্মঘটের মূল প্রতিপাদ্য ‌‘আপরুট দ্য সিস্টেম বা নিয়ম উপড়ে ফেল‌’ অর্থাৎ বৈষম্যমূলক নীতি ও অবদমন থেকে পৃথিবী এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোর মানুষের সুরক্ষিত করা।

‘ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ’ আন্দোলনের ব্যানারে শতাধিক তরুণ এ কর্মসূচিতে অংশ নেয়। আসন্ন জলবায়ু সম্মেলন কপ-২৬ এ প্রতিশ্রুতির ফুলঝুরির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আহ্বান জানান তারা। মিলান যুব সম্মেলন ও প্রি-কপ সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানান তারা।

পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকী যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বরিশাল ইউনিটের সমন্বয়ক কথক বিশ্বাস জয়ের সভাপতিত্বে কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি অধ্যাপক শাহ্‌ সাজেদাসহ বিশিষ্ট নাগরিকরা বক্তব্য রাখেন।

ধর্মঘট শেষে অশ্বিনী কুমার হলের সামনে থেকে জলবায়ু পদযাত্রা শুরু হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচি শেষ হয় এবং সেখানে প্রতীকি ফাঁসির মঞ্চ করে জলবায়ু রক্ষার দাবি জানানো হয়।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest