পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিট দেশের যেকোনো স্থানে কার্যক্রম চালাতে পারবে।

প্রকাশিত: ৩:৫৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৯

পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিট দেশের যেকোনো স্থানে কার্যক্রম চালাতে পারবে।

মোহাম্মদ মাহমুদুল হাসান, বিশেষ প্রতিনিধি, ঢাকাঃ জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে গড়ে তোলা পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) এখন থেকে দেশের যেকোনো স্থানে নিজের ক্ষমতাবলে পূর্ণাঙ্গ কার্যক্রম চালাতে পারবে।
মঙ্গলবার (১৯ নভেম্বর) এই ইউনিটকে পূর্ণাঙ্গ রূপ দিতে ‘অ্যান্টি টেররিজম ইউনিট বিধিমালা-২০১৯’ প্রজ্ঞাপন আকারে প্রকাশ করেছে পুলিশ সদরদপ্তর। ফলে আসামি গ্রেফতার, মামলার তদন্ত ও হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদসহ ফলোআপ অভিযান চালাতে পারবে সংস্থাটি।
এতদিন জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদী কার্যক্রমের অভিযোগে কাউকে গ্রেফতার করলেও মামলার তদন্ত করতে পারত না এটিইউ। আসামিকে গ্রেফতারের পর থানায় হস্তান্তর করতেন এটিইউ সদস্যরা। এরপর থানা পুলিশ বা অন্য সংস্থা মামলার তদন্ত করতো।
বিধিমালা অনুযায়ী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার মতো গ্রেফতার, আটক, তল্লাশি ও জব্দসহ অন্যান্য ক্ষমতা প্রয়োগ করতে পারবেন ইউনিটটির কর্মকর্তারা।
পুলিশ সদরদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থানের ধারাবাহিকতায় ‘অ্যান্টি টেররিজম ইউনিট বিধিমালা-২০১৯’ এর পুর্ণাঙ্গ বিধিমালা প্রকাশিত হয়েছে। সরকারের অনুমোদনক্রমে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. মুহাম্মদ জাবেদ পাটোয়ারী এই বিধিমালা জারি করেন


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest