তাহিরপুরে ৩২ বছর ধরে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাওরবাসী।

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

তাহিরপুরে ৩২ বছর ধরে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাওরবাসী।

তানভীর আহমেদঃতাহিরপুর প্রতিনিধিঃ

সুনামগঞ্জ জেলার হাওর অঞ্চলের তাহিরপুর উপজেলার ২নং দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র থাকলেও ৩২ বছর ধরে বন্ধ রয়েছে।ভেঙ্গে গেছে বিল্ডিং। এতে করে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন হাওরঅঞ্চলের হাজার হাজার মানুষ।

তাহিরপুর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৮৮ সালের বন্যায় উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে অবকাঠামো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে ইউনিয়নের পাঠাবুকা গ্রামে অবস্থিত এ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। এখনও এটি বন্ধ রয়েছে।

স্থানীয় গ্রাম,এলাকাবাসী ও ইউনিয়ন পরিষদ সূত্র জানায়,পাঠাবুকা,সুলেমাপুর,মানিকখিলা,জয়পুর সহ টাঙ্গুয়া হাওরের কয়েকটি গ্রাম ও ইউনিয়নের ৫০টি গ্রামে ৪০ হাজার মানুষের বসবাস। গ্রামগুলোর চারপাশ হাওরের পানিতে নিমজ্জিত থাকে। উপজেলা সদর থেকে ইউনিয়নের নিকটবর্তী গ্রামের দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। চিকিৎসার প্রয়োজনে ইউনিয়নবাসীকে তাহিরপুর সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বা নেত্রকোনার কলমাকান্দা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়।

২নং দক্ষিণ শ্রীপুর ইউপির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মাসুক বলেন, ইউপি ভবনের ২০ কিলোমিটারের মধ্যে কোনো সরকারি বা বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নেই। ইউনিয়নের অধিকাংশ মানুষ অসচেতন ও আর্থিকভাবে অসচ্ছল। তাই বেশিরভাগ মানুষ রোগবালাই নিরাময়ে কবিরাজের দ্বারস্থ হন।

পাঠাবুকা গ্রাসের স্থায়ী বাসিন্দা রিপসান হাবিব বলেন, এটি চালু করতে আমরা উপজেলা, জেলা ও বিভাগীয় বিভিন্ন অফিসে বহুবার আবেদন করেছি।

সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক মোজাম্মেল হক জানান,পাঠাবুকা পরিবার পরিকল্পনা কেন্দ্রটি চালু করার জন্য চেষ্টা চালছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest