কতদূর যাবে বাংলাদেশ ‘বলা মুশকিল’

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২১

কতদূর যাবে বাংলাদেশ ‘বলা মুশকিল’

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই টুর্নামেন্টের জন্য আগামী ১০ সেপ্টেম্বর দল ঘোষণার শেষ সময় বেধে দিয়েছে আইসিসি। তার আগেই নিজেদের বিশ্বকাপ স্কোয়াড জানিয়ে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নিয়ম অনুযায়ী মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে ১৫ সদস্যের মূল দল দিয়েছে বিসিবি। তবে করোনাভাইরাসের শঙ্কা আর দীর্ঘ সূচির কথা মাথায় রেখে ১৫ সদস্যের সঙ্গে আরও ৩ ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে বিশ্বকাপ নিবে টাইগার ক্রিকেট বোর্ড।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রেস কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্বকাপ দল ঘোষণা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।সঙ্গে ছিলেন অন্য দুই নির্বাচক হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাক।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে কতদূর যাবে বাংলাদেশ? জবাবে নান্নু বললেন, ‘এখান থেকে কিছু বলা মুশকিল।’ তার মতে, বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি শুরু হবে ওমান থেকে। সেখান থেকেই শুরু হবে আসল পরিকল্পনা। সেখানকার প্রস্তুতি ও প্রথম রাউন্ডের পারফরম্যান্সের ওপরই নির্ভর করবে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা।

দ্বিতীয় রাউন্ড বা সুপার টুয়েলভে খেলতে হলে বাংলাদেশকে প্রথম পর্বের লড়াই উতরাতে হবে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। বাংলাদেশের আপাতত লক্ষ্য সেদিকেই। প্রধান নির্বাচক নান্নু বললেন, ‘সবচেয়ে বড় হলো প্রথম রাউন্ডটা। এটা শেষ করার পর কিন্তু পরিকল্পনা করা হবে কতটুকু যেতে পারব। আমরা ওমানে গিয়ে প্রথম প্রস্তুতি ম্যাচ যখন খেলব, তখন থেকে বিশ্বকাপের বিষয়টা শুরু হবে যে কতদূর যেতে পারব। এখান থেকে কিছু বলা মুশকিল।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড ভালো নয়। ২৫ ম্যাচে জিতেছে মাত্র ৫টি। হেরেছে ১৯টি। পাঁচ জয়ের একটি আবার মূল পর্বে, ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এর বাইরে বাংলাদেশ জিতেছে আফগানিস্তান, নেপাল, নেদারল্যান্ডস ও ওমানের বিপক্ষে। ক্রিকেটের সংক্ষিপ্ততম আসরে বাংলাদেশকে হারিয়েছে হংকং, আয়ারল্যান্ডসের মতো দলও। বৈশ্বিক আসরে বাংলাদেশের পারফরম্যান্স গড়পড়তারও নিচে। তবে এবার বাংলাদেশকে আশা দেখাচ্ছে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স।

জিম্বাবুয়ের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১ ও নিউ জিল্যান্ডকে এখন পর্যন্ত ৩-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। নির্বাচকের চোখে, জয়টাই আত্মবিশ্বাস বাড়াচ্ছে এবারের বিশ্বকাপে ভালো করার। তিনি বলেন, ‘জয়টা খুবই গুরুত্বপূর্ণ। জয়টা কিন্তু আত্মবিশ্বাস সবসময় বাড়ায়, হারতে থাকলে কিন্তু মানসিকতা এমনিতেই নেমে যায়। জয়ের আত্মবিশ্বাস ধারাবাহিক থাকলে যে কোনো জায়গায় আরেকটি সিরিজ বা টুর্নামেন্ট ভালোভাবে খেলা যায়। সেই হিসেবে এই জয়গুলোর ধারাবাহিকতায় ক্রিকেটাররা অবশ্যই আত্মবিশ্বাস পেয়েছে।’

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড :
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।


মুজিব বর্ষ

Pin It on Pinterest