ঝালকাঠিতে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উদ্বোধন

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২২

ঝালকাঠিতে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উদ্বোধন

রিয়াজুল ইসলাম বাচ্চু,ঝালকাঠি প্রতিনিধি॥
ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঝালকাঠির রাজাপুর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উদ্বোধন করা হয়েছে। রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোক্তার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝালকাঠি জেলা প্রশাসক মো: জোহর আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান, ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, রাজাপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, রাজাপুরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ:দা:) মোজাম্মেল হক প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজাপুর উপজেলা মৎস্য অফিসের মেরিন ফিসারিজ অফিসার মো: মাহমুদুল হাসান।
সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মো: জোহর আলী বলেন, “সরকার মৎস্য সম্পদ রক্ষার জন্যে নানামুখী প্রকল্প গ্রহন করেছে। জনগনের সুবিদার কথা চিন্তা করে সরকার মৎস্য সম্পদ বৃদ্ধির জন্য জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করছে। সকলকে মৎস্য আইন মেনে চলতে হবে। জাটকা না ধরলে মৎস্য জীবিরাই বেশি সুবিধা পাবে। ছোট মাছ বড় হওয়ার সুযোগ পাবে এবং মাছের সংখ্যা বৃদ্ধি পাবে। ইলিশ মাছ রপ্তানী করে বৈদেশিক মুদ্রা ার্জিত হবে এবং দেশের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, আমরা এখন আর গরীব নাই, আমদের দেশও গরীব নয়। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি। আমরা বিদেশ থেকে কোন দান অনুদান গ্রহন করি না বরং লোন গ্রহন করে তা আবার ফেরত দিয়ে দিচ্ছি। তাই গরীবি মানসিকতা আমাদের পরিহার করতে হবে। নিজেদেরকে স্বনির্ভর ও স্বাবলম্বী হিসেবে ভাবতে হবে। মনকে প্রশস্ত করতে হবে এবং হীনমন্যতা পরিহার করতে হবে। সকলতে সচেতন হয়ে দেশ ও জাতির সম্পদ ইলিশ মাছকে রক্ষা করতে বদ্ধপরিকর হওয়া উচিত।
জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, “ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদের সংরক্সণ, সুষ্ঠু ব্রবস্থাপনা ও টেকসই উৎপাদন অব্যাহত রাখতে বর্তমান সরকার বদ্ধপরিকর। জাতীয় অর্থনীতি, কর্মসংস্থান, প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, মৎস্যজীবিদের জীবনমান উন্নয়ন এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে ৩১ মার্চ-৬মার্চ ২০২২ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ -২০২২ উদযাপন করা হচ্ছে।তিনি সকলকে জাটকা ইলিশ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ থেকে বিরত থাকার আহ্বান জানান।”


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest