উজিরপুরে সন্ধ্যা নদীতে লঞ্চের ধাক্কায় বালুভর্তি বলগেট কার্গো ডুবি ২জন নিখোঁজ।

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০২২

উজিরপুরে সন্ধ্যা নদীতে লঞ্চের ধাক্কায় বালুভর্তি বলগেট কার্গো ডুবি ২জন নিখোঁজ।

উজিরপুর প্রতিনিধিঃ
বরিশাল জেলার উজিরপুর ও বানারীপাড়া যাতায়াতের সন্ধ্যা নদীতে ঢাকাগামী যাত্রীবাহী মনিং সান-৯ লঞ্চের ধাক্কায় বালুভর্তি বলগেট কার্গো ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় নারীসহ লঞ্চের কমপক্ষে ৮ জন যাত্রী আহত হয়েছে বলে তথ্য পাওয়া গিয়েছে।আনুমানিক রাত্র ৮ ঘটিকার সময় মর্নিং সান-০৯ লঞ্চ ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়ে বানরীপাড়া এর মসজিদ বাড়ী ইট ভাটা নামক স্থানে পৌছাইলে একটি বালু ভর্তি বলগেট কার্গো যাহার নাম ইফতি +রিজভী নদীর এক পাশ থেকে অপরপাশে ক্রস করার সময় লঞ্চের সাথে ধাক্কা খেয়ে ঘটনাস্থলে ডুবে যায়। সুত্রে জানা গিয়েছে বালু ভর্তি বলগাট কার্গোর মালিক হাবুল কাজী,সাং-নান্দুহার থানা-নেছারাবাদ এর সাথে কথা বলে জানা যায় তার উক্ত বলগেট কার্গো এর মধ্যে দুজন শ্রমিক ছিলেন।তারা উভয়ই এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে।তাদের নাম-ঠিকানা ১) মিলন (৪০), পিং- বাদশা মিয়া ২) মোঃ কালাম সাইজুদ্দিন,উভয় সাং-নান্দুহার;থানা-স্বরূপকাঠী জেলা-পিরোজপুর।
উক্ত মর্নিং সান-০৯ লঞ্চটি চৌধুরীর হাট লঞ্চ ঘাট এর বড়াকোঠা ইউনিয়ন , উজিরপুর অবস্থান করছে। লঞ্চটি আনুমানিক ৫০০ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়েছিল।
থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের টিম ডুবে যাওয়া বলগেট কার্গোটি উদ্ধারের চেষ্টায় রয়েছে। আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। তবে ডুবে যাওয়া বালগেট কার্গো এর মধ্যে থাকা ২জন শ্রমিকদের বিষয়ে এখনো পর্যন্ত কোনো তথ্য না পাওয়া যায়নি। তারা বেঁচে আছেন,নাকি নদীতে ডুবে নিখোঁজ রয়েছেন তা জানতে কাজ করছে সংশ্লিষ্ট থানা পুলিশ।সোমবার (৮ আগস্ট) দিবাগত রাত ৮টার দিকে উপজেলার সন্ধ্যা নদীর চৌধুরীরহাট সংলগ্ন খেজুরবাড়ি এলাকায় এই দূর্ঘটনা ঘটে।বিষয়টি নিশ্চিত করে উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পরিদর্শক (তদন্ত) মোঃ মমিন উদ্দিন জানান।খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে লঞ্চের যাত্রীদের উদ্ধার করে নিরাপদে তাদের গন্তব্যে পাঠানো হয়েছে। তবে তেমন কোন বড়ো ধরনের হতাহতের ঘটনা নেই।প্রত্যক্ষদর্শী একাধিক লঞ্চ যাত্রীরা জানিয়েছেন, সোমবার বিকেলে পিরোজপুর জেলার হুলারহাট লঞ্চঘাট থেকে মর্নিং সান-৯ লঞ্চটি যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে।পথিমধ্যে রাত ৮টার দিকে বরিশালের উজিরপুরের সন্ধ্যা নদীর ওই দূর্ঘটনাস্থল অতিক্রমকালে নিয়ন্ত্রণ হারিয়ে বালুভর্তি বলগেট কার্গোর সঙ্গে মর্নিং সান-৯ লঞ্চটির সংঘর্ষ হয়। এতে লঞ্চের তলার প্লেনশিটের অংশ ফেটে গিয়ে ভেতরে পানি ঢুকতে শুরু করলে চালক লঞ্চটিকে দ্রুত সময়ে চৌধুরীরহাট লঞ্চঘাটে নোঙর করতে সক্ষম হয়। যার কারণে বড় ধরনের কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে লঞ্চের কমপক্ষে ৮ জন যাত্রী আহত হয়েছেন এবং বালুভর্তি বালগেট কার্গোটি মুহুর্তের মধ্যে নদীতে ডুবে যায়।লঞ্চের কয়েকজন যাত্রী বলেন,যেভাবে হঠাৎ ধাক্কা লাগছে তাতে আমরা সবাই আতঙ্কিত হয়ে গিয়েছি। একটু পর দেখি লঞ্চ পাড়ে ভিড়ছে।সবচেয়ে বড় কথা হচ্ছে সংঘর্ষের মুখ থেকে ডুবতে ডুবতে বেঁচে গেছি।উজিরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মোঃ রাজ্জাক মোল্লা বলেন,খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছাই। যাত্রীদের মধ্যে কোন বড়ো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। যাত্রীদের সবাইকে আমরা নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছি।।মর্নিং সান-৯ লঞ্চের সুপারভাইজার হান্নান ফকির জানান, পিরোজপুর থেকে ঠিকভাবেই লঞ্চটিকে ছেড়ে এসে। লঞ্চটি উজিরপুরে গিয়ে দুর্ঘটনার শিকার হয় খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল থেকে যাত্রীদের নিরাপদে উদ্ধার করে সবাইকে যার যার গন্তব্যে পাঠিয়ে দেওয়া হয়েছে।বর্তমানে বলুভর্তি বলগেট কার্গোটি উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest