আজ মনির খানের শিল্পী জীবনের ২৫ বছর ll

প্রকাশিত: ১০:৫১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০২০

আজ মনির খানের শিল্পী জীবনের ২৫ বছর ll

সোহেল রানা বিনোদন রিপোর্টার : ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার কৃতি সন্তান বাংলাদেশ সঙ্গীত জগতের জনপ্রিয় শিল্পী মনির খানের শিল্পী জীবনের আজ ২৫ বছর পূর্তি। ১৯৯৫ সালের আজকের এই দিনে মিল্টন খন্দকারের লেখা সুর ও সঙ্গীত পরিচালনায় শিল্পী মনির খান তোমার কোন দোষ নেই শিরোনামের ১২ টি গানের একক এ্যালবাম রিলিজের মাধ্যমে একজন মেধাবী শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। অসাধারণ মেলোডিয়াস কন্ঠে প্রথম এ্যালবামের গানের সুরের জাদুতেই শিল্পী মনির খান কোটি কোটি মানুষের মন জয় করে খুব অল্প সময়ের মধ্যেই দেশের একজন সুপ্রতিষ্ঠিত জনপ্রিয় শিল্পীর কাতারে পৌঁছে গিয়েছিলেন।


তারপর থেকে শিল্পী মনির খান ধারাবাহিক ভাবে প্রকাশ করেন সুখে থাকা হলোনা আমার, কি করে ভুলিবো তারে, একবার তুমি নিলেনা খবর, মনের মানুষ হয়না যেন পর, অনেক স্বপ্ন ছিলো তোমাকে নিয়ে, জোর করে ভালোবাসা হয়না, ভালোবেসে যারা কেঁদেছে, ভালোবাসার মানুষ পাইলাম না সহ ৪২ টি একক এ্যালবাম, যার প্রতিটি এ্যালবামের গান গুলোই দর্শকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। মনির খানের প্রতিটি একক এ্যালবামের মধ্যেই শোনা যায় অঞ্জনা শিরোনামের একটি গান। অঞ্জনা শিরোনামের গানের মাধ্যমে মনির খান বুঝিয়েছেন যে, অঞ্জনা নামের একটি মেয়ের সাথে মনির খানের ভালোবাসার সম্পর্ক ছিলো দীর্ঘ সাত বছর। সেই সম্পর্কের কারনে এলাকায় বিচার শালিসও হয়েছে। কিন্তু মনির খান বেকার ছিলো বিধায় অঞ্জনার মা বাবা অঞ্জনাকে সৌদি আরব প্রবাসী এক যুবকের সাথে বিয়ে দিয়ে দিয়েছিলো।


সেই অঞ্জনার সাথের জীবনের অনেক স্মৃতি ও তাকে হারানোর বেদনা মনির খান অসংখ্য গানের মাধ্যমে বর্ননা দিয়েছেন, যা শুনে কোটি কোটি দর্শক বিমোহিত। মনির খান তার একক এ্যালবামের পাশাপাশি অন্যান্য শিল্পীদের সাথে অনেক মিক্সড অ্যালবামেও অসংখ্য গান সহ সিনেমার রোমান্টিক ও বিরহ দুই ঘরানার গানেই জনপ্রিয়তার সহিত প্লেব্যাক করে যাচ্ছেন দুই যুগ ধরে। চলচ্চিত্রের গানে অসাধারণ অবদানের জন্য শিল্পী মনির খান তিনবার দেশের প্রধানমন্ত্রীর হাত থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করেন। সঙ্গীত জীবনে এ্যালবাম ও সিনেমায় হাজার হাজার গান গাওয়ার পাশাপাশি শিল্পী মনির খান দেশ বিদেশে ষ্টেজ শোতেও গান করেন নিয়মিত।

প্রবাসী বাংলাদেশীদের আমন্ত্রনে দেশের বাইরে মনির খান কনসার্ট করেছেন আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি, ফ্রান্স, স্পেন, জার্মানি সহ বিশ্বের ৩২ টি দেশে। বাকি জীবনেও শিল্পী মনির খান আরও অসংখ্য হৃদয় ছোঁয়া গানের মাধ্যমে কোটি কোটি দর্শকদের সুরের বিনোদন দিয়ে যেতে সবার কাছে দোয়া চেয়েছেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest