আগামী অর্থবছরে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২১

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি শুরু করছে শিক্ষা মন্ত্রণালয় । নতুন নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণের সফটওয়্যার আপগ্রেড করা হচ্ছে । সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় সফটওয়্যার আপডেট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে । আর বাজেট বরাদ্দ থাকলে  এমপিওভুক্ত করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
গত ২৯ মার্চ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০২১ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরআগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আবেদন নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র  জানান, নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে সফটওয়্যার আবেদন গ্রহণের জন্য উপযোগী করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সম্প্রতি অনুষ্ঠিত একটি সভায় এমপিওভুক্তির সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে এমপিওর আবেদন গ্রহণের সফটওয়্যারটি প্রস্তুত করা হবে।

নতুন সফটওয়্যার ব্যবহার করে কবে নাগাদ এমপিওর আবেদন গ্রহণ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আসছে অর্থবছরে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির বাজেট বরাদ্দ পেলে আবেদন গ্রহণ করা হতে পারে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, পরিমার্জিত  নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নেয়া হবে। #

 


মুজিব বর্ষ

Pin It on Pinterest