কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙ্গন পরিদর্র্শণ করলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১১:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২০

কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙ্গন পরিদর্র্শণ করলেন  পানি সম্পদ প্রতিমন্ত্রী

আবুল হোসেন রাজু, কুয়াকাটা- প্রতিনিধি
নেদারল্যান্ড প্রযুক্তির ব্যবহার করে কুয়াকাটা ও কক্সবাজার সৈকতের ভাঙ্গন রোধে বড় বাজেটের স্থায়ী প্রকল্প হাতে নেওয়া হয়েছে। একনেকের অনুমোদন পেলে খুব শীঘ্রই এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। পটুয়াখালীতে কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙ্গন পরিদর্র্শণ শেষে আজ শনিবার শেষ বিকালে এসব কথা বলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক।

এসময় তিনি আরো বলেন, বৈশ্বিক ঊষ্ণতাজনিত জলবায়ূ পরিবর্তনের ফলে প্রচুর বৃস্টিপাত বৃদ্ধিসহ আবহাওয়ায় বিরূপ প্রভাব সৃস্টি হয়েছে। এতে সমুদ্র ও নদীর স্্েরাত ধারার পরিবর্তনে ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। উপক‚লীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের আওতায় ১৩৯ টি পোল্ডারে বেরিবাঁধের উন্নয়ন কাজের জন্য বিশ্বব্যাংকের ৩ হাজার ২শ’ ৮০ কোটি টাকার একটি প্রকল্প রয়েছে। ভ‚মি অধিগ্রস্থন জটিলতার কারনে দশটি পোল্ডরের কাজ শুরু করা হয়েছে। বাকি ১২৯ টি পোল্ডারের কাজ ৫ বছর মেয়াদী প্রকল্পের আওতায় খুব শীগ্রই শুরু হচ্ছে। এসব প্রকল্পের কাজ সমাপ্ত হলে বেড়িবাঁধ এবং নদী ভাঙন নিয়ে এলাকাবাসীর দীর্ঘ দিনের চলমান সমস্যার সমাধান হবে।

এসময় তার সাথে স্থানিয় সাংসদ অধ্যক্ষ মহিব্বুর রহমান, কুয়াকাটা পৌর মেয়র আব্দুল বারেক মোল্লাসহ পানিউন্নয়ন বোর্ড ও জেলা উপজেলার প্রসাশনিক কর্মকতাগণ উপস্থিত। মন্ত্রী কুয়াকাটার ভাংগন কবলিত বিভিন্ন স্থাপনাসহ উপক‚লীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের আওতায় চলমান উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন করেন


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest