সুনামগঞ্জে হিন্দু গ্রামে হামলা, ভাংচুর ও লুটপাটের গভীর উদ্বেগ ও উৎকন্ঠা এনডিপি’র

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১

সুনামগঞ্জে হিন্দু গ্রামে হামলা, ভাংচুর ও লুটপাটের গভীর উদ্বেগ ও উৎকন্ঠা এনডিপি’র

মারুফ সরকার ,ঢাকা : সুনামগঞ্জের শাল্লা উপজেলার একটি হিন্দু অধ্যুষিত গ্রামে হামলা ভাংচুর ও লুটপাট চালিয়েছে কয়েক হাজার মানুষ এই ঘটনার গভীর উদ্বেগ ও উৎকন্ঠা জানিয়ে বিবৃতি দিয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি।

১৮ মার্চ ২০২১ এনডিপি’র চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা ও মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা এক যৌথ বিবৃতিতে বলেন, হেফাজতে ইসলামের একজন নেতা মামুনুল হককে নিয়ে এক হিন্দু ব্যক্তির স্ট্যাটাস দেয়ার জের ধরে কয়েক হাজার মানুষ আজ সকালে নোয়াগাঁও গ্রামে হামলা চালায় তা নজির বিহীন ও ন্যাক্কার জনক। এই হামলায় অন্তত ৮৮টি বাড়িঘর ও সাত-আটটি পারিবারিক মন্দিরে ভাংচুর করে এবং লুটতরাজ চালানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, গ্রামটির চার থেকে পাঁচশ ঘরবাড়িতে ভাংচুর, লুটপাট চালিয়েছে হামলাকারীরা। আক্রমণ চলাকালে আতঙ্কিত হয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে গিয়েছিল গ্রামবাসীরা। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পর হামলাকারীরা পালিয়ে যায়। এরপর ফিরে আসে গ্রামবাসীরা। প্রশাসনের কর্মকর্তারাও সেখানে গেছেন। কিন্তু এরপরও সেখানে মানুষের মাঝে আতঙ্ক কাটেনি বলে জানিয়েছেন গ্রামটির সাধারণ মানুষ। ইতিমধ্যেই হেফাজত ইসলামের পক্ষ থেকেই হামলার দায় অস্বীকার করা হয়েছে। যার জন্য জন্য এই হামলা সেই মাও মমিনুল হক ও তার ফেইজবুক লাইফে হামলার দায় থেকে নিজেকে মুক্ত করার চেষ্টা করেছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে আজ একটি হিন্দু অধ্যুষিত গ্রামে হামলা চালানো হয়েছে সেই সময় যে সময় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি পালিত হচ্ছে। দেশী-বিদেশী বিশিষ্ট মেহেমানগণ বাংলাদেশে আসছেন এবং আরও আসবেন ঠিকসেই মুহুর্তে এই হামলার উদ্দেশ্য ও কারণ খুজে বের করতে হবে।

বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হামলার কারণ চিহ্নিত করে নেপথ্যের মদতদাতা, উসকানিদাতা এবং হামলাকারিদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। যদি কোন ব্যক্তি ব্যক্তিগত ফেইজবুকে উসকানীমূলক বক্তব্য বা বিবৃতি প্রদান করে তার বিরুদ্ধে প্রচলিত আইনে বিচার হওয়ার সুযোগ আছে। ইতিপূর্বে এই ধরনের উসকানি মূলক বিবৃতি প্রদানকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। তবে কেন দেশের এমন একটি মর্যাদা পূর্ণ সময় পরিকল্পিত হামলা চালিয়ে সকলের দৃষ্টি সুনামগঞ্জের শাল্লা উপজেলার দিকে নেওয়া হলো। বিবিসি সহ আর্ন্তজাতিক গণমাধ্যমও বিষয়টি গুরুত্ব দিয়ে সংবাদ পরিবেশন করেছেন। যার ফলে আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির অর্জন কিছুটা হলেও ম্লান হতে চলেছে। এর দায় কোন ভাবে সংশ্লিষ্ট সহ সরকার এড়াতে পারে না। অবিলম্বে হামলার মূল কারণ ও উৎস খুজে বের করে জাতির সামনে জানানোর জন্য এনডিপি’র পক্ষ থেকে দাবী তোলা হয় এবং হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থ সহ হামলার শিকার ব্যক্তিবর্গদের ক্ষতিপূরন দেওয়ার ও দাবী তোলেন সংগঠনের নেতৃবৃন্দ।

মারুফ সরকার
ঢাকা
তারিখ -১৯-০৩-২০২১
মোবাইল -০১৭৪৩৩৫৯৭৪১


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest