সুনামগঞ্জ সদরে এসিল্যান্ড না থাকায় ভোগান্তিতে সাধারণ মানুষ

প্রকাশিত: ১০:৫৯ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২২

সুনামগঞ্জ সদরে এসিল্যান্ড না থাকায় ভোগান্তিতে সাধারণ মানুষ

শামসুল কাদির মিছবাহ, সুনামগঞ্জঃ
সুনামগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া সুলতানা দীর্ঘ দিন ধরে ঢাকায় ট্রেনিংয়ে থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। তিনি চলতি বছরের ২ মে থেকে ৫ মাসের ট্রেনিংয়ে ঢাকায় অবস্থান করছেন। ট্রেনিংয়ে থাকা অবস্থায় গত ১২ জুলাই বদলির আদেশ হয় মৌলভীবাজার উপজেলা ভূমি অফিসে। সহকারী কমিশনার (ভূমি)অতিরিক্ত দায়িত্ব পালন করছেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহরীয়ার। তিনি নানা দাপ্তরিক কাজ ও সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের পুণর্বাসন কাজে ব্যস্ত সময় পার করায় ভূমি অফিসের নামজারি ও জমাখারিজসহ ভূমিসংক্রান্ত নানা কাজ ব্যাহত হচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি)
কার্যালয় সূত্র জানায়, ওই কার্যালয়ে সহকারী কমিশনার (ভূমি) দীর্ঘ দিন ট্রেনিংয়ে থাকায় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিজ দায়িত্বের পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে ওই পদের কাজ করছেন।

জানাগেছে, প্রতিদিন সুনামগঞ্জ সদর উপজেলার শত শত মানুষ জমির খাজনা খারিজ, মিসকেস করাসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন কাজে ভূমি অফিসে যান। প্রায় দুই মাসের অধিক সময় ধরে সহকারী কমিশনার (ভূমি) না থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন তাঁরা। সময় মতো খাজনা খারিজ করতে না পারায় অনেক ক্ষেত্রে তারা জমি বিক্রিও করতে পারছেন না।

নাম প্রকাশ না করার শর্তে সদর উপজেলার গৌরারং ইউনিয়নের জনৈক ব্যক্তি বলেন, অফিসে এসিল্যান্ড স্যার না থাকায় মিসকেসসহ বিভিন্ন কাজ দীর্ঘ দিন ধরে আটকে আছে। তিনি থাকলে আমাদের এতো ভোগান্তি হতো না।

সদর উপজেলার একাধিক সেবাগ্রহিতা জানান, দীর্ঘ দিন ধরে অফিসে এসেও কোনো কাজ হচ্ছে না। কবে কাজ হবে তা নিশ্চিত করে বলতে পারছেন না ওই কার্যালয়ের কেউই। এতে চরম ভোগান্তিতে পড়েছেন তাঁরা।
সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহরীয়ার বলেন, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তাসহ তাদের পুণর্বাসনের কাজে ব্যস্ত রয়েছি। আগামী সপ্তাহের মধ্যে ভূমি অফিসের কাজ স্বাভাবিক হবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest