যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন ৫ সিলেটি কন্যা

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৯

যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন ৫ সিলেটি কন্যা

শামসুল কাদির মিছবাহ, সুনামগঞ্জঃ
যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে এবার লড়বেন সিলেটি ৫ কন্যা।
আগামী ডিসেম্বরে যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য নির্বাচনে লড়াই করার এ ঘোষণা দেন তাঁরা। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন আগাম নির্বাচনের ঘোষণা দিলে সিলেটিদের মধ্যেও সৃষ্টি হয় নির্বাচনী আমেজ।
দেশটিতে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালের ৮ জুন। চলতি সংসদের মেয়াদ শেষের পরে পরবর্তী নির্বাচন হওয়ার কথা ২০২২ সালের ৫ মে। এরই মধ্যে ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা অর্থাৎ ব্রেক্সিট ইস্যু নিয়ে যুক্তরাজ্যের রাজনীতিতে উত্তাপ ছড়িয়ে পড়ে।
এই পরিস্থিতিতে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন আগাম নির্বাচনের ঘোষণা দেন। পাশাপাশি দেশটির লেবার পার্টি, এসএনপি এবং লিবারেল ডেমোক্র্যাটিক (লিব ডেম) দলগুলোও আগাম নির্বাচনে মত দিয়েছে। নির্বাচনে এমপি পদে প্রার্থী হচ্ছেন, দেশটির সিলেটি বংশোদ্ভূত পাঁচ কন্যা। প্রার্থীরা হলেন- রুশনারা আলী, আফসানা বেগম, ডা. আনোয়ারা আলী, রাবিনা খান ও বাবলিন মল্লিক। যুক্তরাজ্যে লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্র্যাটিক দল থেকে তারা প্রার্থী হচ্ছেন।
সূত্র জানায়, বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টে আছেন সিলেটি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। এবারও লেবার পার্টি থেকে তিনি প্রার্থী হচ্ছেন। রুশনারা আলীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। লেবার পার্টি থেকে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে টানা তিনবার এমপি পদে জয়ী হয়েছেন তিনি। রুশনারাই প্রথম বাংলাদেশি, যিনি যুক্তরাজ্যের হাউস অব কমন্সে এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি সংসদে লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেন।
এছাড়া, আগামী নির্বাচনে বর্তমানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে প্রার্থী হচ্ছেন ডা. আনোয়ারা আলী। তার গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নের সুনামপুরে। ২০১৫ সালে তিনি তার দল থেকে টাওয়ার হ্যামলেটসে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে এবার এমপি পদে লন্ডনের হ্যারো ওয়েস্ট আসনে প্রার্থী হচ্ছেন আনোয়ারা। তিনি প্রথম বাঙালি নারী, যিনি কনজারভেটিভ পার্টি থেকে মেয়র পদে নির্বাচন করেন। যুক্তরাজ্যে চিকিৎসাসেবায় অসামান্য অবদান রাখায় তিনি ‘মেম্বার অব দ্য অর্ডার অব ব্রিটিশ অ্যাম্পায়ার’ সম্মাননাও পেয়েছেন।
এবার পূর্ব লন্ডনের পপলার-লাইম হাউস আসনে লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন আফসানা বেগম। তার পৈতৃক বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরের লুদরপুর গ্রামে। আফসানা লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার ভাইস চেয়ারম্যান। তিনি দলটির লন্ডন রিজিয়নের সদস্য। এ পদে তিনিই প্রথম বাঙালি বংশোদ্ভূত।
এবার লিব ডেম দল থেকে যুক্তরাজ্যের কার্ডিফ সেন্ট্রাল আসনে এমপি পদে লড়বেন ড. বাবলিন মল্লিক। তাঁর বাড়ি মৌলভীবাজার সদর উপজেলার কচুয়া গ্রামে। যুক্তরাজ্যে কাউন্টি কাউন্সিলে প্রথম বাঙালি ও মুসলিম নারী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন তিনি।
আগামী নির্বাচনে লিব ডেম পার্টি থেকে আরেক সিলেটি বংশোদ্ভূত রাবিনা খান এমপি পদে লন্ডনের কেনজিংটন অ্যান্ড চেলসি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাঁর পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। রাবিনা খান বর্তমানে টাওয়ার হ্যামলেটসের শ্যাডওয়েলের কাউন্সিলর। টাওয়ার হ্যামলেটস নির্বাচনেও তিনি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest